ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

‘হাথুরুসিংহের কাছে নিশ্চয়ই জাদুর কাঠি আছে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ৪ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২০:০৯, ৪ ফেব্রুয়ারি ২০২৩
‘হাথুরুসিংহের কাছে নিশ্চয়ই জাদুর কাঠি আছে’

চন্ডিকা হাথুরুসিংহকে জাতীয় দলের প্রধান কোচ করে আবার বাংলাদেশে ফিরিয়ে আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই বছরের চুক্তিতে তিন ফরম্যাটে দায়িত্ব পালন করবেন তিনি।

বাংলাদেশে চন্ডিকা হাথুরুসিংহের দ্বিতীয় ইনিংস কেমন হবে? তা নিয়ে আলোচনা যেন থামছেই না। বিপিএলের খেলাধুলার মধ্যেও চলছে কানাঘুষা। শুধু কি খেলোয়াড়দের মধ্যে! কোচিং স্টাফদের ভেতরেও চলছে কথা। সেই আলোচনায় যোগ দিলেন স্থানীয় কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

৫৪ বছর বয়সী কোচের ফেরা নিয়ে শনিবার তার কাছে জানতে চাইলে বলেছেন, ‘আমার কাছে মনে হয়, আমরা যেভাবে হাথুরুসিংহেকে চেয়েছি, তার কাছে নিশ্চয়ই জাদুর কাঠি আছে। কারণ, তা না হলে আসলে এভাবে আমরা... (ফিরিয়ে আনছি)। কেউ একজন হঠাৎ করে চলে গেছে, তাকে আবার আমরা জোর করে আনছি। নিশ্চয়ই জাদুর কাঠি কিছু আছে। আপনারাই ভালো বলতে পারবেন, আমি জানি না। তবে নিশ্চয়ই সবাই আশা করে অনেক ভালো ফল হবে।’

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত তিন বছর দায়িত্ব পালন করার পর যখন হাথুরুসিংহে বাংলাদেশ ছাড়েন তখন সিনিয়র ক্রিকেটারদের নিয়ে একগাদা অভিযোগ করেছিলেন। ক্রিকেটারদের মানসিকতা ও নিবেদনের ঘাটতি নিয়ে বিরক্ত ছিলেন হাথুরুসিংহে। বিশেষ করে দেশ ও দলের প্রতি সাকিব আল হাসানের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলেছিলেন শ্রীলঙ্কান এ কোচ। তাকেই আবার বোর্ড ফিরিয়ে আনছে সাকিব, তামিম, মুশফিকদের ‘হেড মাস্টার’ বানিয়ে।

প্রথম অধ‌্যায়ে তার অধীনে বাংলাদেশ বেশ কিছু বড় সাফল্য পেয়েছে। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ওয়ানডে সিরিজ হারিয়েছে। ২০১৫ সালে বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ২০১৭ সালের চ‌্যাম্পিয়নস ট্রফিতে খেলেছিল সেমিফাইনাল। এছাড়া অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ইংল‌্যান্ডের মতো বড় দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল। কিন্তু তার প্রস্থান ছিল সমালোচনায় ভরা।

হাথুরুসিংহের সঙ্গে একজন সহকারী কোচ নিয়োগ দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে বিসিবি। স্থানীয় কোচদের মধ্যে সালাউদ্দিনের খ‌্যাতি বেশ। এর আগে জাতীয় দলে কাজ করেছেন। এছাড়া জাতীয় দলের ক্রিকেটাররা সুযোগ পেলেও ছুটে যান তার কাছে। সালাউদ্দিনের সহকারী কোচ হিসেবে কাজ করার আগ্রহ আছে কিনা জানতে চাইলে নিজের অনাগ্রহের কথা বলেছেন। সঙ্গে বিসিবির সঙ্গে যুক্ত এমন কোচকে দায়িত্ব দেওয়ার কথা বলেছেন তিনি।

‘বোর্ডের যারা কর্মরত আছে, তাদের থেকে নিলে সবচেয়ে ভালো হয়। তারা অনেক দিন ধরে বোর্ডে কাজ করছেন। বিভিন্ন কোচের সঙ্গে কাজ করছেন। তারা আসলে হাথুরুসিংহের সম্পর্কে জানে। তারা হয়তো তাকে সেরা সেবাটা দিতে পারবেন। আমার এখন যেই বয়স, নিজে থেকে মানিয়ে নেওয়ার মানসিকতা আমারও আছে কি না আমি জানি না। কারণ, গত ৫-১০ বছর ধরে প্রধান কোচ হিসেবে আমি নিজেই কাজ করছি। এখন সহকারি কোচের ভূমিকাটা আমি পারব কি না, আমার সেই সার্বিক ক্ষমতা আছে কি না সেটাও দেখতে হবে।’

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়