ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

আয়ারল্যান্ড, ‘ভেরি ডেঞ্জারাস’: হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ১৭ মার্চ ২০২৩   আপডেট: ১২:৪৭, ১৭ মার্চ ২০২৩
আয়ারল্যান্ড, ‘ভেরি ডেঞ্জারাস’: হাথুরুসিংহে

২০১৫ সালের পর ঘরের মাঠে ১৪ দ্বিপক্ষীয় সিরিজের ১২টি জিতেছে বাংলাদেশ। স্রেফ দুটি সিরিজ হেরেছে দুটিই ইংল্যান্ডের কাছে। ২০১৬ সালের পর আবার এ বছর সিরিজ হেরেছে। দুটিরই ব্যবধান ২-১।

ঘরের মাঠে পরাশক্তি হয়ে উঠা বাংলাদেশ শনিবার থেকে আতিথেয়তা দেবে আয়ারল্যান্ডকে। যাদের বিপক্ষে ২০০৮ সালেই ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১০ সালে তাদের মাটিতে গিয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে। ১৩ বছর পর আয়ারল্যান্ডের বিপক্ষে আবার দ্বিপক্ষীয় সিরিজ।

শক্তি, নামে-ভারে, পরিসংখ্যানে সবকিছুতেই বাংলাদেশ ফেভারিট। ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ শেষের পর প্রতিপক্ষ হিসেবে আয়ারল্যান্ড সহজ হওয়ার কথা। কিন্তু বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে সাফ জানিয়ে দিলেন আন্তর্জাতিক অঙ্গনে সহজ প্রতিপক্ষ বলতে কিছু নেই। নিজেদের দিনে যে কেউ যে কাউকে হারাতে পারে।

শুক্রবার ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘আয়ারল্যান্ড, ভেরি ডেঞ্জারাস। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যন্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। সঙ্গে এ-ও বলতে চাই আমরা কোনো দলকে ভয় পাই না। যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এটাই আমাদের একমাত্র মন্ত্র। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনো দলকেই হারাতে পারি।’

ওয়ানডে বিশ্বকাপের আগে স্বাভাবিকভাবেই বেঞ্চ পরীক্ষা করে দলগুলো। সেরা দলের ক্রিকেটারদের বিশ্রামে রেখে পরীক্ষা-নিরীক্ষা চালায় বাকিদের নিয়ে। তাতে ম্যাচ হারের শঙ্কাও থাকে। হাথুরুসিংহে কোনোভাবেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হারতে চান না। সঙ্গে এ সিরিজে পরীক্ষা-নিরীক্ষাও চালাতে চান, ‘দুটোই (সিরিজ জয় ও এক্সপেরিমেন্ট)। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি। আমি আপনার প্রথম স্টেটমেন্টে একমত নই (আয়ারল্যান্ড সহজ দল)। কোনো দলই সহজ দল নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে। পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।’

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়