ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রনিকে মনে ধরার কারণ জানালেন হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ১৭ মার্চ ২০২৩   আপডেট: ১৯:৫১, ১৭ মার্চ ২০২৩
রনিকে মনে ধরার কারণ জানালেন হাথুরুসিংহে

জাকির হাসানের পরিবর্তে হুট করেই ওয়ানডে স্কোয়াডে রনি তালুকদার। বাঁহাতি ওপেনারকে তার আন্তর্জাতিক অভিজ্ঞতার কথা চিন্তা করে নেওয়া হয়েছিল আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডে।

কিন্তু ঐচ্ছিক অনুশীলনে চোট পাওয়ায় তিন সপ্তাহের জন্য ছিটকে যান জাকির। তাতে কপাল খুলে রনির। মোহামেডানের হয়ে ৮০ রানের ইনিংস খেলে বাসায় ফেরার পর নির্বাচকদের কাছ থেকে ওয়ানডে দলে যোগদানের ফোন পান।

আজ সকালের ফ্লাইটে সাকিবের সঙ্গে চলে আসেন সিলেটে। ইংল‌্যান্ডের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলে আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডে খেলবেন রনি তা চিন্তাও করতে পারেননি। টি-টোয়েন্টিতে খারাপ করেননি। প্রথম ম‌্যাচে ১৫৭ রান তাড়ায় তার ১৪ বলে ২১ রানের ইনিংসে বাংলাদেশ উড়ন্ত সূচনা পায়। দ্বিতীয় ম‌্যাচে ৯ ও তৃতীয় ম‌্যাচে ২২ বলে ২৪ রান করেন।

পারফরম‌্যান্স হিসেবে একেবারেই খারাপ নয়। তবে আরও ভালো করার সুযোগ ছিল। তবে কোচ চন্ডিকা হাথুরুসিংহে তার মধ‌্যে পেয়েছে বিশেষ কিছু। যা তার মনে ধরেছে। রনির সেই গুণের কারণেই তাকে ওয়ানডে দলে যুক্ত করতে দ্বিতীয়বার চিন্তা করতে হয়নি হাথুরুসিংহের।

শুক্রবার সিরিজ শুরুর আগে রনিকে স্তুতিতে ভাসিয়ে হাথুরুসিংহে বলেছেন, ‘আমাকে সে দারুণভাবে মুগ্ধ করেছে। প্রথম টি-টোয়েন্টির কথা যদি মনে করেন, সে যেভাবে শুরু করেছিল, সেটিই আমাদের মোমেন্টাম এনে দিয়েছিল। তার শরীরী ভাষা দেখে এবং পরে কোচিং স্টাফ ও ক্রিকেটারদের কয়েকজনের সঙ্গে কথা বলে দেখেছি, আমাদের মানসিকতায় সবাই অবাক হয়েছে এবং শুরুটা তার মাধ্যমেই হয়েছিল।’

‘রান আর উইকেটের চেয়ে আমি মানসিকতা বেশি দেখি। পারফরম্যান্সে ওঠা-নামা থাকেই, কিন্তু ক্রিকেটাররা যদি শক্তিশালী মানসিকতার ছাপ রাখে এবং ঘরোয়া ক্রিকেটে যেভাবে খেলে, সেই মানসিকতা মেলে ধরতে পারে, আমরা সেটিই চাই।’ – যোগ করেন তিনি।

রনির এই মানসিকতাই তরুণ ক্রিকেটারদের মধ‌্যে দেখতে চান হাথুরুসিংহে। আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে যুক্ত হয়েছেন তৌহিদ হৃদয়। মাহমুদউল্লাহর জায়গায় ফিরেছেন ৭ ওয়ানডে খেলা ইয়াসির আলী।

‘আমরা এখানে শুধু তাদের সেই আত্মবিশ্বাস জোগানোর মানসিক স্বস্তি দিচ্ছি যেন তারা আন্তর্জাতিক পর্যায়েও একইভাবে খেলতে পারে। আমরা সেই মানসিকতার ক্রিকেটারই খুঁজছি। আমরা জানি, তারা করেছে এটা। ঘরোয়াতে যারা রান করছে ও উইকেট নিচ্ছে, তাদের মধ্যে কাদের আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করার মানসিকতা আছে, এমন ক্রিকেটারদের খুঁজছি আমরা। কঠিন অবস্থা থেকে ম্যাচ জেতাতে পারবে, এরকম চরিত্র প্রয়োজন আমাদের।’ – বলেছেন হাথুরুসিংহে।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়