ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ মহিলা দাবা লিগ শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৯, ২২ মার্চ ২০২৩  
ওয়ালটন প্রথম বিভাগ মহিলা দাবা লিগ শুরু

‘ওয়ালটন প্রথম বিভাগ মহিলা দাবা লিগ-২০২৩’ আজ থেকে  জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে শুরু হয়েছে।

আজ প্রথম রাউন্ডের খেলায় গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী, গতবারের রানার্স-আপ বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব জয়ী হয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করেছে।

আজ প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশ নৌবাহিনী ৪-০ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস একাডেমিকে পরাজিত করে। বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে ওয়াদিফা আহমেদ, মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা, কাজী জারিন তাসনিম ও ওয়ারসিয়া খুশবু যথাক্রমে বসির মেমোরিয়াল চেস একাডেমির রেশমা আলম, সানজিদা খানম মিতুল, মনিকা কুন্ডু ও দিবানগানা বিশ্বাসকে পরাজিত করেন।

বাংলাদেশ পুলিশ ৪-০ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস ক্লাবকে পরাজিত করে। বাংলাদেশ পুলিশের পক্ষে মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস, নুশরাত জাহান আলো, ভারতীয় মহিলা গ্র্যান্ড মাস্টার শ্রীজা শেশাদ্রি ও ভারতীয় মহিলা গ্র্যান্ড মাস্টার ভেলাভান ভার্ষিনি যথাক্রমে বসির মেমোরিয়াল চেস ক্লাবের কৌমুদি নার্গিস, শারমীন খান, মাহজাবিন ইসলাম ও ফাহমিদা আফরোজকে পরাজিত করেন।

শাহিন চেস ক্লাব ৪-০ গেম পয়েন্টে শেখ রাসেল চেস ক্লাবকে পরাজিত করে। শাহিন চেস ক্লাবের পক্ষে আফরিন জাহান মুনিয়া, নীলাভা চৌধুরী, সাবিকুন নাহার তনিমা ও জান্নাতুল প্রীতি যথাক্রমে শেখ রাসেল চেস ক্লাবের নাজিয়া জাফরিন মোহনা, জারিন তাসনিম, জোয়েনা মেহবীশ ও নুশরাত জাহানকে পরাজিত করেন।

উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে টিম বরিশালকে পরাজিত করে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে নাজমিন আক্তার ও রাউবা সোবহান অধরা যথাক্রমে টিম বরিশালের সিদরাতুল মুনতাহা ও তাহিরা আমানিকে পরাজিত করেন। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ওয়ারিসা হায়দার টিম বরিশালের সোনিয়া আক্তারের সাথে ড্র করেন ও টিম বরিশালের রামিসা সায়েরা মুমিনা উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ফারিহা সুমনার বিরুদ্ধে ওয়াক-ওভার পান।

দ্বিতীয় রাউন্ডের খেলা আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে একই স্থানে শুরু হবে। দ্বিতীয় রাউন্ডের খেলাগুলো হচ্ছে- বসির মেমোরিয়াল চেস একাডেমি-শেখ রাসেল চেস ক্লাব, টিম বরিশাল-শাহিন চেস ক্লাব, বাংলাদেশ পুলিশ- উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও বাংলাদেশ নৌবাহিনী-বসির মেমোরিয়াল চেস ক্লাব।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল এবারের প্রথম বিভাগ মহিলা দাবা লিগে অংশগ্রহণ করছে।

এটি একটি আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা খেলোয়াড়দের রেটিং হ্রাস-বৃদ্ধিসহ নতুন খেলোয়াড়দের রেটিং প্রাপ্তির সম্ভাবনা রয়েছে। প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। 

এবারের এই প্রতিযোগিতায় ৫০ হাজার টাকার অর্থ পুরস্কার থাকবে। যার মধ্যে চ্যাম্পিয়ন দল ২৫ হাজার, রানার্স-আপ দল ১৫ হাজার ও তৃতীয় স্থান লাভকারী দল ১০ হাজার টাকা পাবে। শীর্ষস্থান প্রাপ্ত তিনটি দলের খেলোয়াড়দের ট্রফি ও মেডেল প্রদান করা হবে।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে আছে রাইজিংবিডি.কম।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ