ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

লেগ স্পিনারদের ভাগ্য বদলাতে চান রিশাদ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ২৩ মার্চ ২০২৩  
লেগ স্পিনারদের ভাগ্য বদলাতে চান রিশাদ 

বেশ কয়েকটি সিরিজ জাতীয় দলের সঙ্গেই ছিলেন। তবে দলের সদস্য হয়ে না, নেটে ব্যাটসম্যানদের বোলিংয়ের জন্য। অবশেষে রিশাদ হোসেনের সামনে সেই সুযোগটি চলে এলো। এই লেগ স্পিনারকে রেখে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

একজন লেগস্পিনারের জন্য বাংলাদেশে দীর্ঘদিন ধরে হাহাকার। জুবায়ের হোসেন লিখন কিংবা হালের আমিনুল ইসলাম বিপ্লবরা নিজেদের জায়গা পোক্ত করতে পারেনি। লেগ স্পিনার পেয়েও যেন পায় না বাংলাদেশ। এই হাহাকার দীর্ঘদিন ধরে। রিশাদ কি পারবেন লেগ স্পিনের আকাল ফুরিয়ে দিতে?

জাতীয় দলে ডাক পাওয়ার দিন বিকেলে রিশাদ আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়েছেন সুযোগ কাজে লাগিয়ে ভাগ্য বদলে দিতে চান। লেগ স্পিনার নিয়ে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের দায়িত্ব নেওয়া প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের মনোভাবও ইতিবাচক। মূলত টিম ম্যানেজম্যান্টের চাওয়া থেকে রিশাদ জাতীয় দলে।

 ‘এটা (লেগ স্পিনারদের ব্যাপারে হাথুরুসিংহের ইতিবাচক মনোভাব) একটা ভালো জিনিস বলতে, আমাদের জন্য একটু ভালো। আমি চেষ্টা করব যেন, বাংলাদেশে এটা (লেগ স্পিনারদের নিয়মিত না হওয়া) বদলানোর জন্য যে, লেগ স্পিনার এখন থেকে যেন আর কষ্ট করতে না হয়।’

৫ বছর আগে স্বীকৃত ক্রিকেটে রিশাদের অভিষেক হলেও নিয়মিত ম্যাচ খেলার সুযোগ কমই পেয়েছেন রিশাদ। তিন সংস্করণ মিলিয়ে মাত্র ২৮টি ম্যাচ খেলেন তিনি। চলমান ঢাকা লিগে আবাহনীর হয়ে তিন ম্যাচের কোনোটিতেই একাদশে ছিলেন না। সবশেষ টি-টোয়েন্টে খেলেছেন ২০২১ সালের জুনে।

তবে রিশাদ ছিলেন জাতীয় দলের আশেপাশে। নেটে বোলিং করেছেন। নিজের প্রস্তুতিতে কোনো কমতি রাখেননি। ‘(জাতীয় দলের) নেটে বোলিং করতাম, ঠিক আছে। তখন হয়তো আমার কিছু ঘাটতি ছিল। ওগুলো নিয়ে কাজ করতাম। ওইটা আমি ইনশাআল্লাহ প্রমাণ করার চেষ্টা করব।’

‘(গেম টাইম না পাওয়া) আসলে সমস্যা না। আমি সবসময় প্রস্তুত ছিলাম। প্রস্তুতি ম্যাচ খেলছিলাম, নেটে অনুশীলন করছিলাম। আলহামদুলিল্লাহ ভালো প্রস্তুতি আছে’-আরও যোগ করেন রিশাদ।

রিশাদকে নিয়ে কাজ করেছেন স্পিন কোচ রঙ্গনা হেরাথ। এবার  সরাসরি জাতীয় দলে থাকায় কাজের পরিধি আরও বাড়বে। রিশাদও সেই সুযোগের দিকে তাকিয়ে আছেন। নিজেকে প্রমাণ করে খেলতে চান লম্বা সময়।  

নেটে বা প্রস্তুতি ম্যাচে বা অনুশীলন সেশনগুলোয় অনেক কাজ করেছি উনার (হেরাথের) সঙ্গে। উনার সাথে কাজ করার পর আগের থেকে ৩০-৫০ শতাংশ উন্নতি করেছি। যেগুলো কথা বলেছে, ওগুলো নেওয়ার চেষ্টা করেছি। কাজ করেছি। সব কিছু মিলিয়ে ঠিক আছে।’ 

‘আমার মনে হয়, এটা (ম্যাচ না পাওয়া) আমাদেরই হয়তোবা ঘাটতি যে, আমরা সুযোগ পাচ্ছি কিন্তু কাজে লাগাতে পারছি না। এটা আমাদেরই পরিবর্তন করতে হবে। আমি হয়তো সুযোগ পেয়েছি দুইটা, আমাকে দুইটার মধ্যেই সুযোগ কাজে লাগাতে হবে। তাহলে আমি পরবর্তীতে আরও সুযোগ পাব ইনশাআল্লাহ’-আরও যোগ করেন রিশাদ। 

ঢাকা/রিয়াদ 

আরো পড়ুন  



সর্বশেষ