ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

মুশফিকের ‘সিক্সার’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২৩ মার্চ ২০২৩   আপডেট: ১৯:৫২, ২৩ মার্চ ২০২৩
মুশফিকের ‘সিক্সার’

রেকর্ডের বন্যা বইয়ে আয়ারল্যান্ড সিরিজ শেষ করেছে বাংলাদেশ। রানে-উইকেটে সবচেয়ে বড় জয়, সর্বোচ্চ দলীয় রানের রেকর্ডের পাশে আরও একটি বড় রেকর্ড হয়েছে, ওয়ানডেতে বাংলাদেশের জার্সিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম।

এই সিরিজ আগেও মুশফিকের দলে থাকা নিয়ে চলছিল সমালোচনা। ইংল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে ফিফটি সমালচকদের ঠাণ্ডা করেছে। কদিন পরেই আয়ারল্যান্ড সিরিজে আবিষ্কার হলো অন্য এক মুশফিক, বলা যায় অনন্য মুশফিক। ব্যাটিং পজিশন এক ধাপ নিচে নেমেছে কিন্তু পারফরম্যান্সের পারদ যেন উপরে উঠেছে।

ব্যাটিংয়ে ৬ নাম্বার পজিশনে এমন একজনকেই যেন খুঁজছিল বাংলাদেশ। আগ্রাসী মনোভাবে বিধ্বংসী ব্যাটিংয়ে আইরিশ বোলারদের গুঁড়িয়ে দিয়েছেন মুশফিক। প্রথম ম্যাচে ২৬ বলে ৪৪ রানের পর দ্বিতীয় ম্যাচে ৬০ বলের বিস্ফোরক সেঞ্চুরি। তৃতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ড রান কম করাতে ব্যাটিং করতে হয়নি। দুই ওয়ানডেতে ১৪৪ রান করে হয়েছেন সিরিজ সেরা।

২৪৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এই নিয়ে ষষ্ঠবার সিরিজ সেরা হয়েছেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিক। ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটের পেছনেও এই অভিজ্ঞ ক্রিকেটারের পারফরম্যান্স ছিল উজ্জ্বল। ৩ ম্যাচের দুই ইনিংসে ৬টি ক্যাচ নিয়েছেন মুশফিক। 

সবশেষ ২০২১ সালে মুশফিক সিরিজ সেরা হয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে এক সেঞ্চুরিতে ২৩৭ রান করেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। বাংলাদেশে সবচেয়ে বেশি সিরিজ সেরা হয়েছেন সাকিব আল হাসান, ৭ বার। আর মুশফিকের সমান ৬বার সিরিজ সেরা হয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। 

সিরিজ সেরার পুরষ্কার নিয়ে মুশফিক বলেন, ‘আরও একটি সিরিজ, প্রত্যেকে খুব  খেলেছে, যেটা সেরা ছিল। প্রথম দুই ম্যাচে কন্ডিশন খুবই ভালো ছিল, টপ অর্ডার ভালো খেলেছে এবং মঞ্চ তৈরি করেছে যেখানে আমরা নিজেদের মেলে ধরতে পেরেছি। যখন আপনি একজন অলরাউন্ডার তখন আপনাকে ব্যাট এবং গ্লাভস দুই ভুমিকাতেই ভালো করতে হয়। সেটা করতে পেরে খুবই খুশি।’

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়