ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

নিজের ‘শেষ’ আইপিএল খেলতে বিসিবিকে বোঝানোর চেষ্টায় সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ২৮ মার্চ ২০২৩   আপডেট: ২০:২০, ২৮ মার্চ ২০২৩
নিজের ‘শেষ’ আইপিএল খেলতে বিসিবিকে বোঝানোর চেষ্টায় সাকিব

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশের পর আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ শুরু। অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশ পার করছে দারুণ সময়।

শুধু ম্যাচের ফলেই নয়, শরীরী ভাষায় আগ্রাসী ক্রিকেটে দিচ্ছে সম্ভাবনার উঁকি। অধিনায়ক সাকিবও আছেন দারুণ ফর্মে। ব্যাটে-বলে লড়ছেন সামনে থেকে। ক্যারিয়ারের শেষ ধাপেও বিশ্ব সেরা অলরাউন্ডার নিজের ঝলক দেখাচ্ছেন। কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশগ্রহণকে কেন্দ্র করে সাকিব খুশি নন। কারণ বিসিবি তার অংশগ্রহণে ‘বাঁধা’ হয়ে দাঁড়িয়েছে। 

জাতীয় দলের খেলা থাকায় এবার বিসিবি সাকিবকে ২৪ দিনের অনাপত্তিপত্র দিয়েছে। কিন্তু সাকিবের চাওয়া ছিল পুরো আইপিএল। বিসিবি নিজেদের সিদ্ধান্তে অনড়। আয়ারল‌্যান্ডের বিপক্ষে মিরপুরে টেস্ট খেলার পর এবং মে মাসে ইংল‌্যান্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার আগ পর্যন্ত আইপিএল খেলতে পারবেন সাকিব। শুধু সাকিবই নন, এই তালিকায় আছেন লিটন ও মোস্তাফিজও। টেস্ট না খেলায় মোস্তাফিজ অবশ‌্য ৮ দিন বেশি সময় পাচ্ছেন। তবে তাদের তিন জনকে মে মাসে আবার আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফিরতে হবে। 

বিসিবি সভাপতি সাফ জানিয়েছেন, ‘সিদ্ধান্ত পরিবর্তনের কোনও সুযোগ নেই। আগে যা সিদ্ধান্ত (আয়ারল‌্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে হবে) সেটাই আছে।’ কোচ চন্ডিকা হাথুরুসিংহেরও একই কথা, ‘আগে দেশের খেলা প্রায়োরিটি।’ 

কিন্তু আইপিএল খেলতে উদগ্রীব হয়ে থাকা সাকিব এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছেন পুরো মৌসুমের অনাপত্তিপত্র পেতে। এজন‌্য বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম‌্যান জালাল ইউনুস এবং একাধিক পরিচালকের সঙ্গে কথা বলেছেন। মঙ্গলবার বিকেলে বিসিবির প্রভাবশালী পরিচালক রাইজিংবিডির সঙ্গে সাকিবের আইপিএলে যাওয়া নিয়ে কথা বলেছেন। তার কথায় বোঝা গেছে, সাকিব বিসিবির সিদ্ধান্ত পরিবর্তনের জন‌্য এক প্রকার জোর করছেন। বোর্ডের সেই পরিচালক জানিয়েছে, সাকিব বোঝানোর চেষ্টা করছেন, এটাই তার শেষ আইপিএল। পরের বছর সুযোগ পাওয়া কঠিন হবে। এজন‌্য পুরো মৌসুম আইপিএল খেলতে চান।’   

দেশের ক্রিকেটের সেরা তারকার এমন চাওয়াতে বিসিবি নতুন করে ভাবতেও শুরু করেছে বলে নিশ্চিত করেছেন তিনি। তবে শুধুমাত্র সাকিবকে পুরো মৌসুমের জন‌্য অনুমতি দিলে লিটন ও মোস্তাফিজের কেমন প্রতিক্রিয়া হতে পারে সেটিও ভাবছে বোর্ড। আবার সাকিব-লিটন দুজনকেই ছেড়ে দিলে আয়ারল‌্যান্ডের বিপক্ষে টেস্ট দল দুর্বল হয়ে পড়বে এমন কথাও উঠছে। টেস্ট অধিনায়ক ও সহ-অধিনায়ককে ছাড়া ম‌্যাচের ফল খারাপ হলে কঠিন সমালোচনার মুখে পড়বে বিসিবি- সেই শঙ্কাও আছে। সবকিছু মিলিয়ে বোর্ড আছে বিড়ম্বনায়। 

বুধবার আয়ারল‌্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ। সিরিজ নিশ্চিত হয়ে গেলে সাকিবের চাওয়া নতুন গতি পাবে তা বলার অপেক্ষা রাখে না। এদিকে বোর্ডের একাধিক সূত্র নিশ্চিত করেছে, সাকিবের আইপিএল যাওয়া নিয়ে ৩১ মার্চ তৃতীয় টি-টোয়েন্টির দিন নতুন খবর দিতে পারেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।  
 
বোর্ডের সেই পরিচালক বলেছেন, ‘সাকিবকে বোর্ড ছাড়তে পারে। কিন্তু অন্যরা তখন কী বলবে? সাকিবকে দিতে হলে আরও যারা আছে তাদেরও দিতে হবে। এখানে তো বোর্ড পার্থক্য তৈরি করতে পারে না। আবার যদি আয়ারল্যান্ডের সঙ্গে টেস্টে খারাপ করে? আমাদের সেটিও ভাবতে হবে। এদিকে, সাকিবও চাইছে খেলতে, সবমিলিয়ে জটিল অবস্থা’- বলছিলেন এই পরিচালক।

এদিকে বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও বলছেন, সাকিব-লিটনকে আইপিএলের জন্য ছেড়ে দিতে। বোর্ড কি সেই পথে হাঁটবে? নাকি শুধু সাকিবকেই দেবে ছাড়পত্র? 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ