ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

৯২ বছরের পুরনো রেকর্ড ছুঁলেন হালান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ১ মে ২০২৩   আপডেট: ১২:৫২, ১ মে ২০২৩
৯২ বছরের পুরনো রেকর্ড ছুঁলেন হালান্ড

আরলিং হালান্ড

ফুটবল বোদ্ধারা বলছেন- লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর যুগ শেষ। এখন সময় আর্লিং হালান্ড ও কালিয়ান এমবাপ্পের। সত্যিই তাই। রোববার রাতে দুজনেই পেয়েছেন গোলের দেখা। দুজনেই ভেঙে চলেছেন একের পর এক রেকর্ড। রেকর্ড ভাঙার দৌড়ে হালান্ড অবশ্য বেশ খানিকটা এগিয়ে।

এই যেমন রোববার রাতে ম্যানসিটির জয়ের ম্যাচে গোল করে আরও দুটি রেকর্ড স্পর্শ করেছেন হালান্ড। তার মধ্যে একটি ৯২ বছরের পুরনো।

ম্যাচের ৩ মিনিটে করা গোলটি ছিল প্রিমিয়ার লিগে তার ৩৪তম। এর মধ্য দিয়ে এক মৌসুমে প্রিমিয়ার লিগে করা সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড স্পর্শ করেন তিনি। তার আগে অ্যালান শিয়েরার (১৯৯৪-৯৫) ও অ্যান্ডি কোল (১৯৯৩-৯৪) প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোল করেছিলেন। নরওয়েজিয়ান তারকার সামনে অবশ্য সুযোগ রয়েছে তাদের পেছনে ফেলার। লিগে এখনো ৬ ম্যাচ বাকি তাদের। এই ৬ ম্যাচে একটি গোলের দেখা পেলেই ইতিহাস গড়ে ফেলবেন হালান্ড।

অবশ্য রোববার রাতে তিনি ৯২ বছরের পুরনো একটি রেকর্ডও ছুঁয়েছেন। ১৯৩১ সালের পর ইংল্যান্ডের শীর্ষ লিগে খেলা প্রথম কোনো খেলোয়াড় হিসেবে এক মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। মোট ৪২ ম্যাচ খেলে গোলগুলো করেছেন তিনি।

তার আগে সবশেষ ১৯৩১ সালে অ্যাস্টন ভিলার টম ওয়ারিং এক মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৫০ গোল করেছিলেন। অবশ্য সব ধরনের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের রেকর্ড ৬৩। ১৯২৭-২৮ মৌসুমে এভারটনের হয়ে খেলা ডিক্সি ডিন সব ধরনের প্রতিযোগিতায় ৬৩ গোল করেছিলেন।

হালান্ডের ৫০ গোলের ৩৪টি এসেছে প্রিমিয়ার লিগ থেকে। যা তিনি করেছেন ৩০ ম্যাচ খেলে। চ্যাম্পিয়নস লিগে ৮ ম্যাচ খেলে করেছেন ১২ গোল। বাকি চারটি গোলের তিনটি করেছেন এফএ কাপে। আর একটি করেছেন কারাবাও কাপে।

হালান্ডের রেকর্ড ছোঁয়ার ম্যাচে ম্যানচেস্টার সিটি ২-১ ব্যবধানে জিতেছে ফুলহামের বিপক্ষে। ম্যাচের ৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন হালান্ড। ৩৬ অপর গোলটি করেন জুলিয়ান আলভারেজ। ১৫ মিনিটে ফুলহামের কার্লোস ভিনিসিয়াস একটি গোল শোধ দেন।

এই জয়ে ম্যানচেস্টার সিটি আর্সেনালকে পেছনে ফেলে উঠে গেছে পয়েন্ট টেবিলের শীর্ষে। ৩২ ম্যাচ থেকে সিটির সংগ্রহ ৭৬ পয়েন্ট। আর ৩৩ ম্যাচে আর্সেনালের সংগ্রহ ৭৫ পয়েন্ট।

১০ সপ্তাহ পর প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরলো পেপ গার্দিওলার শিষ্যরা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়