ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আরেকটি বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর আজম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ৫ মে ২০২৩  
আরেকটি বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর আজম

ফাইল ছবি

নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ব্যাট করতে নেমে আর একটি বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। মাত্র ৯৭ ইনিংস খেলে ৫ হাজার রান করেন তিনি। তার আগে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার দখলে ছিল এই রেকর্ড। তিনি ১০১ ইনিংস খেলে করেছিলেন দ্রুততম ৫ হাজার রান। তার চেয়ে চার ইনিংস কম খেলে রেকর্ডটি দখলে নিলেন বাবর।

বিরাট কোহলি ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ১১৪ ইনিংসে। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভিয়ান রিচার্ডসও ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন সমান সংখ্যক ইনিংসে। এছাড়া অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ১১৫ ইনিংস খেলে ছুঁয়েছিলেন ৫ হাজার রানের মাইলফক।

আজ শুক্রবার করাচিতে টস হেরে ব্যাট করতে নামে পাকিস্তান। দলীয় ৩৬ রানের মাথায় ফখর জামান ১৪ রান করে আউট হওয়ার পর মাঠে নামেন বাবর। তখন ৯৬ ইনিংসে তার মোট রান ছিল ৪ হাজার ৯৮১টি। মাইলফলক ছুঁতে তার প্রয়োজন ছিল ১৯ রান। ইশ সোধির ১৭তম ওভারের প্রথম বলে ১ রান নিয়ে ১৯ রান পূর্ণ করে মাত্র ৯৭ ইনিংসে ৫ হাজার রানের মাইলফক স্পর্শ করে রেকর্ড গড়েন ২৮ বছর বয়সী এই ক্রিকটার।

গেল সপ্তাহে বাবর এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দ্রুততম ১২ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। এই রেকর্ডটি দখলে রেখেছেন কোহলি। বাবর ২৭৭ ইনিংস খেলে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। কোহলি করেছিলেন ২৭৬ ম্যাচ খেলে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়