ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বৃষ্টির পেটে প্রথম ওয়ানডে, বাছাই খেলতে হবে আইরিশদের, বিশ্বকাপে দ. আফ্রিকা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৯ মে ২০২৩   আপডেট: ০০:১০, ১০ মে ২০২৩
বৃষ্টির পেটে প্রথম ওয়ানডে, বাছাই খেলতে হবে আইরিশদের, বিশ্বকাপে দ. আফ্রিকা

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শেষ পর্যন্ত পরিত্যক্ত হলো। টস হেরে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ ২৪৭ রানের লক্ষ্য দেয়। রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ১৬.৩ ওভারে ৬৫ রান না তুলতেই আসে বৃষ্টি। এরপর আর ম্যাচ শুরু করা সম্ভব হয়নি। এই ম্যাচের ফল না হওয়াতে আইরিশদের ওয়ানডে বিশ্বকাপে খেলার জন্য পেরোতে হবে বাছাইপর্বর বাঁধা। ২-০ ব্যবধানে জিতলেও কোনো লাভ হবে না। ৩-০ ব্যবধানে জয় পেলে দক্ষিণ আফ্রিকাকে টপকে সরাসরি আয়ারল্যান্ড বিশ্বকাপের টিকিট পেতো। এদিকে অষ্টম দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেলো দক্ষিণ আফ্রিকা। 

বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ

বিবিসির আবহাওয়া বার্তা অনুযায়ী সারাদিন জুড়ে বৃষ্টির শঙ্কা ছিল। সেই বৃষ্টি হানা দিলো আইরিশদের ইনিংসে। ১৬.৩ ওভারে বৃষ্টি আসলে দুই দলই মাঠ ছাড়ে। বাংলাদেশের দেওয়া ২৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে আয়ারল্যান্ড ৩ উইকেটে ৬৫ রান তোলে। ৩৩.৩ ওভারে তাদের প্রয়োজন ১৮২ রান। হ্যারি টেক্টর ২১ ও লরকান টকার ২১ রানে ব্যাট করছে। 

২৪৭ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ২৪৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ওভার শেষে ৯ উইকেটে ২৪৬ রান করে তামিম ইকবালের দল। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন মুশফিক। নিজের ৩৬তম জন্মদিনে দেখা পেলেন ফিফটির। এ ছাড়া শান্ত ৪৪ ও হৃদয়-মিরাজের ব্যাট থেকে আসে ২৭ রান করে। ইনিংসের একমাত্র ছয় আসে ৪৮তম ওভারে শরিফুলের ব্যাট থেকে। শরিফুল ১৫ বলে ১৬ রান করেন। আইরিশদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন জস লিটল। এ ছাড়া ২টি কর উইকেট নেন মার্ক অ্যাডেয়ার-গ্রাহাম হুম। 

৪১.৫ ওভারে ২০০, ধীরগতিতে এগোচ্ছে বাংলাদেশ  

২৭ রানে হৃদয়ের আউটের পর মুশফিক-মিরাজের জুটিতে এগোচ্ছিল বাংলাদেশ। অহেতুক শটে মিরাজ সাজঘরে ফিরলে ভাঙে ৬৫ রানের জুটি। মুশফিক এগোচ্ছেন তাইজুলকে সঙ্গে নিয়ে। তিনি তুলে নিয়েছেন ফিফটি। ৬৩ বলে ৫টি চারের মারে ফিফটি করেন মুশফিক। ১৯ রানে জীবন পেয়েছিলেন তিনি। সেটি ভালোভাবেই কাজে লাগাচ্ছেন মিস্টার ডিপেন্ডেবল। ৪১.৫ ওভারে বাংলাদেশ ২০০ পূর্ণ করে।   

সাকিব-শান্তর বিদায়ের পর ভরসা মুশফিক-হৃদয়ে

টানা দুই চারে রানের খতা খোলা সাকিব আল হাসান ছিলেন  কিছুটা মারমুখি। এই মারতে গিয়েই উইকেট হারান। গ্রাহাম হুমকে এগিয়ে এসে মারতে গিয়ে বলের লাইন মিস করেন। তাতে যা হওয়ার তাই হলো। সরাসরি বোল্ড। ৪টি চারে ২১ বলে ২০ রান করেন সাকিব। তার ফেরার পর ক্রিজে আসেন তৌহিদ হৃদয়। দুজনের জুটি থেকে ইতিমধ্যে ৫০ রান আসে ৬১ বলে। দলীয় ১০০ পূর্ণ হয় ২১ ওভারে। এরপরেই ফেরেন শান্ত। ৪৪ রানে কার্টিস ক্যাম্পারের বলে মিড উইকেটে ক্যাচ তুলে দেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এই ম্যাচে একটি মাইলফলকে নাম লেখান তিনি।  ২২তম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দুই হাজার রান করেন তিনি। শান্তর বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৭ রান করে বাংলাদেশ। হৃদয় ২০ ও মুশফিক ৪ রানে ব্যাট করছেন। 

১৫ রানে লিটন-তামিমকে হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

জস লিটলের চতুর্থ বলে এলবিডব্লিউর শিকার হন লিটন দাস। অফ স্ট্যাম্পে করা ইয়র্কার খেলতে ব্যর্থ হন এই ডানহাতি ব্যাটসম্যান। বল ব্যাট ফাঁকি দিয়ে লাগে প্যাডে। শূন্য রানে ফেরেন লিটন। তার আউটের ধাক্কা সামলে না উঠতেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। অ্যাডেয়ারের আউট সুইংয়ে খোঁচা দিয়ে বসেন তামিম ইকবাল। জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। পরে আইরিশরা রিভিউ নিলে তাদের পক্ষে যায়। ১৯ বলে ১৪ রানে ফেরেন তামিম। বাংলাদেশ ১৫ রানে ২ উইকেট হারায়। ক্রিজে আছেন সাকিব আল হাসান-নাজমুল হোসেন শান্ত।

তিন পেসার তিন স্পিনার নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই মোস্তাফিজ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাটিং করছে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৩ টা ৪৫ মিনিটে ইংল্যান্ডের দ্য ক্লাউড কাউন্টি গ্রাউন্ডে খেলাটি শুরু হয়। বাংলাদেশ একাদশ সাজিয়েছে তিন পেসার ও তিন স্পিনার নিয়ে। তবে জায়গা হয়নি মোস্তাফিজুর রহমানের।

পেস আক্রমণে রয়েছেন ইবাদত হোসেন, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ। আর স্পিনে সাকিব আল হাসানের সঙ্গী মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। আইরিশদের বিপক্ষে ঘরের মাঠে খেলা সবশেষ ওয়ানডে দল থেকে পরিবর্তন এসেছে দুটি। তাসকিন আহমেদের জায়গায় শরিফুল আর নাসুম আহমেদের জায়গায় তাইজুল।

বিবিসির আবহাওয়া বার্তা অনুযায়ী আজ সারাদিনজুড়েই বৃষ্টির সম্ভাবনা রয়েছে ১৫ থেকে ৮০ শতাংশ। বাংলাদেশের কোনো টিভিতে দেখা যাবে না এই খেলা। আইসিসির ডিজিটাল প্ল্যাটফর্ম আইসিসি টিভিতে ফ্যান অ্যাকাউন্ট খুলে সরাসরি দেখা যাবে ফ্রিতে।

সিরিজ শুরুর আগে বাংলাদেশ শিবিরে আক্ষেপ রয়ে গেছে প্রস্তুতি নিয়ে। মূল মাঠে মাত্র একদিন অনুশীলন করতে পেরেছে। তবে সবকিছু ছাপিয়ে বাংলাদেশের চাওয়া শুধু একটাই জয়। তামিমের চাওয়া সুপার লিগের শীর্ষ চারে থাকা। ‘অধিনায়ক হিসেবে চারে থেকে শেষ করাই আমার লক্ষ্য। কয় ম্যাচ জিততে পারি, কত পয়েন্ট এসব আমার কাছে বিষয় না, আমার কথা হলো শীর্ষ চারে থাকা।’

প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভাবনায় অবশ্য বিরুপ কন্ডিশনে নিজেদের মানিয়ে নেয়ার বিষয়, ‘ব্যাপারটি শুধু ইংল্যান্ডের কন্ডিশনের নয়, আমাদের সার্বিক উন্নতির জন্যও প্রয়োজন এটা। প্রতিপক্ষ নিয়ে ও ফলাফল নিয়ে দুর্ভাবনার ব্যাপারও এখানে নেই। আমরা উন্নতি করতে চাই। ভবিষ্যতে যেখানেই আমরা খেলি না কেন, উন্নতি করতে চাই। সামনে আমাদের অনেক খেলা আছে, বিশেষ করে দেশের বাইরে টেস্ট আছে কিছু।’

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন চৌধুরি, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ।

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়