ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

ভিনিসিউসের সমর্থনে আফ্রিকার দুই দেশের সাথে খেলবে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ২৭ মে ২০২৩   আপডেট: ১২:১৩, ২৭ মে ২০২৩
ভিনিসিউসের সমর্থনে আফ্রিকার দুই দেশের সাথে খেলবে ব্রাজিল

স্প্যানিশ লা লিগায় চলতি মৌসুমে পাঁচ-পাঁচবার বর্ণবাদের শিকার হন ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিউস জুনিয়র। সবশেষ ভ্যালেন্সিয়ার বিপক্ষে বর্ণবাদের শিকার হওয়ার পর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে মুখ খোলেন। কাঠগড়ায় দাড় করিয়ে দেন লা লিগা, স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও স্পেনকে। এরপর সারা বিশ্বই বর্ণবাদের বিপক্ষে এবং তার পক্ষে অবস্থান নেয়। ব্রাজিলও ভিনিসিউসের সমর্থনে কড়া প্রতিবাদ জানায়।

এবার বর্ণবাদের শিকার হওয়া ভিনির জন্য আফ্রিকার দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল জাতীয় ফুটবল দল। দল দুটি হলো গিনি ও সেনেগাল।

আগামী ১৭ জুন বার্সেলোনায় গিনির বিপক্ষে খেলবে ব্রাজিল। এরপর ২০ জুন পর্তুগালের রাজধানী লিসবনে সেনেগালের বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এছাড়া ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) বর্ণবাদের বিপক্ষে জাতীয় ক্যাম্পেইনের আয়োজন করতে যাচ্ছে তাদের লিগগুলোতে। এটার জন্য তারা একটি স্লোগানও ঠিক করেছে, ‘"There is no game with racism (বর্ণবাদের সঙ্গে কোনো খেলা চলতে পারে না)।

ব্রাজিল ফুটবল কনফেডারেশনের নতুন সভাপতি এডনাল্ডো রদ্রিগুয়েজ দায়িত্ব নেওয়ার পর থেকেই বর্ণবাদের বিপক্ষে জোরালো অবস্থান নিয়ে কাজ করছেন। ইতোমধ্যে স্টেডিয়ামে বর্ণবাদমূলক কর্মকাণ্ডের জন্য কঠোর শাস্তিও দিয়েছেন তিনি।

মার্চে এ বিষয়ে তিনি বলেছিলেন, ‘বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্রাজিল নেতৃত্ব দিবে।’

দুটি প্রীতি ম্যাচে খেলতে সম্মতি দিয়েছেন ভিনিসিউস। এমনটাই জানিয়েছে সিবিএফ।

এদিকে বিশ্বকাপের পর থেকে ব্রাজিল জাতীয় দলের কোচের পদ শূন্য আছে। সেক্ষেত্রে প্রীতি ম্যাচে ব্রাজিল দলের কোচের ভূমিকায় দেখা যেতে পারে অনূর্ধ্ব-২০ দলের কোচ রামন মেঞ্জেসকে। যদিও তিনি বর্তমানে আর্জেন্টিনায় আছেন অনূর্ধ্ব-২০ দলের সঙ্গে। সেখানে ব্রাজিল খেলছে যুব বিশ্বকাপে। প্রীতি ম্যাচের আগে তিনি দিন পাঁচেকের জন্য জাতীয় দলের সঙ্গে যুক্ত হবেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়