ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

ফ্র্যাঞ্চাইজির ছোবল থেকে ক্রিকেটারদের বাঁচাতে ইসিবির পদক্ষেপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ২৩ সেপ্টেম্বর ২০২৩  
ফ্র্যাঞ্চাইজির ছোবল থেকে ক্রিকেটারদের বাঁচাতে ইসিবির পদক্ষেপ

আধুনিক ক্রিকেট মানেই অর্থের ঝনঝনানি। ব্যাট-বলের খেলাটা এখন অর্থ কেন্দ্রিক। অনেক ক্রিকেটারই জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগগুলোকে প্রাধান্য দিচ্ছেন। নিজেদের ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি বিমুখ করতে এবার নতুন পদক্ষেপ নিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

কিছুদিন আগে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল ও দ্য টাইমস এবং ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো দাবি করেছিল, ফ্র্যাঞ্চাইজিগুলো ফুটবলের মতো ক্রিকেটেও খেলোয়াড়দের ‘পূর্ণ মালিকানা’ চেয়ে বসতে পারে। যা বিশ্ব ক্রিকেটের জন্য মোটেই সুখকর কিছু হবে না।

এই খবর আরও পাকাপোক্ত হয়েছিল ইংলিশ ওপেনার আলেক্স হেলসের দেশের ক্রিকেট ছেড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে মনোযোগী হওয়ায়। এসবের ভিত্তিতেই ফ্র্যাঞ্চাইজির ছোবল থেকে ইংলিশ ক্রিকেটারদের রক্ষা করতে দীর্ঘমেয়াদি চুক্তির পরিকল্পনা হাতে নিয়েছে ইংল্যান্ড ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। 

জানা গেছে, স্টোকস-আর্চারদের সঙ্গে তিন বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। আগের কেন্দ্রীয় চুক্তি কাঠামোকে পুনর্গঠন করে খেলোয়াড়দের এ প্রস্তাব দেওয়া হয়েছে।

গত বছরের অক্টোবরে ইসিবি’র সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন ১৮ ক্রিকেটার। তাদের মধ্যে শুধু স্টুয়ার্ট ব্রড অবসর নিয়েছেন। এবার সংখ্যাটা বাড়িয়ে ২৬ করতে যাচ্ছে ইসিবি। এই ২৬ জনের মধ্যে প্রায় ২০ জনকে একাধিক বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। 

ইসিবির প্রস্তাবিত ক্রিকেটারদের মধ্যে আছেন টেস্ট অধিনায়ক বেন স্টোকস সহ হ্যারি ব্রুক ও মার্ক উডের মতো ক্রিকেটাররা। জনি বেয়ারস্টোকে দুই বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতে না খেলা ক্রিকেটারদের এক বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

ইংলিশ ক্রিকেটাররা নতুন প্রস্তাবিত চুক্তিতে রাজি হবেন কি না, সেই সিদ্ধান্ত তাদের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। আগামী অক্টোবর থেকে নতুন চুক্তি কার্যকর হবে। যদিও চোটে পড়া খেলোয়াড়দের ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি ইসিবি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়