ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

টি-টোয়েন্টিতে আর্জেন্টিনার চারশ, বিশ্ব রেকর্ডের ছড়াছড়ি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৪ অক্টোবর ২০২৩  
টি-টোয়েন্টিতে আর্জেন্টিনার চারশ, বিশ্ব রেকর্ডের ছড়াছড়ি

ফুটবলে আর্জেন্টিনার দাপটের কথা কারো অজানা নয়। এবার ক্রিকেটেও নিজেদের জানান দিলো আর্জেন্টিনার মেয়েরা। প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচে চারশ রান করে বিশ্ব রেকর্ড গড়েছে তারা। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে যা সর্বোচ্চ দলীয় সংগ্রহের বিশ্ব রেকর্ড। 

দুই সদস্য দেশের যে কোনো বিশ ওভারের ম্যাচকে আইসিসি আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার পর এই প্রথম ২০ ওভারে চারশ রান হলো। চিলি নারী দলেরে বিপক্ষে এই কীর্তি গড়ে লিওনেল মেসির দেশের মেয়েরা। ম্যাচে ৬৩ রানে অলআউট হয়ে যায় চিলি। আর্জেন্টিনার জয় ৩৬৪ রানের।

শুক্রবার (১৩ অক্টোবর) বুয়েন্স আয়ার্সে চিলির মেয়েদের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১ উইকেট হারিয়ে ৪২৭ রান তোলে আর্জেন্টিনা। এর আগে মেয়েদের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল বাহরাইনের মেয়েদের। 

গত বছরের মার্চে সৌদি আরবের মেয়েদের বিপক্ষে ১ উইকেটে ৩১৮ রান করেছিল বাহরাইন। দেড় বছরের মাথায় সেই রেকর্ড ভেঙে দিল আর্জেন্টিনা। পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড নেপালের দখলে। চলতি বছরের সেপ্টেম্বরে মঙ্গোলিয়ার বিপক্ষে ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩১৪ রান করে তারা। 

ম্যাচে ৬৪টি নো বল করেছে চিলি। সব মিলিয়ে অতিরিক্ত থেকে দিয়েছে ৭৩ রান। যা আবার নারী-পুরুষ উভয় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অতিরিক্ত রানের বিশ্ব রেকর্ড। আর্জেন্টিনার ওপেনার লুসিয়া টেলরের ৮৪ বলে ১৬৯ রানের ইনিংসটি মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। 

এই ম্যাচে উদ্বোধনী জুটির ৩৫০ রান যে কোনো উইকেটে সর্বোচ্চ। ৫৭টি বাউন্ডারিও জায়গা করে নিয়েছে রেকর্ডের পাতায়। এক ইনিংসে কোনো দলের এটিই সর্বোচ্চ চারের রেকর্ড। এক ওভারে ৫২ রান দিয়ে সবচেয়ে খরুচে বোলারের তালিকায় নাম লিখিয়েছেন ফ্লোরেন্সিয়া মার্টিনেস। 

আবার চার ওভারের স্পেলে ৯২ রান খরচ করে টি-টোয়েন্টিতে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড গড়েছেন কন্সতান্সা ওইয়ারসে। ম্যাচে আর্জেন্টিনার ৩৬৪ রানের জয়ও বিশ্ব রেকর্ড। তিনশর বেশি রানের ব্যবধানে জয়ের নজির আছে আর মাত্র একটি। মালির বিপক্ষে ৩০৪ রানে জিতেছিল উগান্ডা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়