ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

২০৩৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক হলো সৌদি আরব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ৩১ অক্টোবর ২০২৩   আপডেট: ১৯:১৯, ৩১ অক্টোবর ২০২৩
২০৩৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক হলো সৌদি আরব

২০৩৪ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজক হয়েছে সৌদি আরব। এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে এককভাবে এই বিশ্বকাপ আয়োজন করবে তারা।

চলতি মাসের শুরুতে ফিফা জানিয়েছিল ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে এশিয়া অথবা ওশেনিয়ার দেশ। সে অনুযায়ী ওশেনিয়া থেকে আগ্রহ দেখায় অস্ট্রেলিয়া। এর এশিয়া থেকে আগ্রহ দেখায় সৌদি আরব।

আজ মঙ্গলবার (৩১ অক্টোবর, ২০২৩) ছিল বিডিংয়ে অংশ নেওয়ার শেষ দিন। কিন্তু অস্ট্রেলিয়া হঠাৎ নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। তাতে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে টিকে থাকে কেবল সৌদি আরব। তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় হয়ে যায় ২০৩৪ বিশ্বকাপের একমাত্র আয়োজক।

অবশ্য আগামী বছর ফিফা সৌদি আরবকে আনুষ্ঠানিকভাবে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হিসেবে ঘোষণা করবে। যেহেতু বিডিংয়ে তারা ছাড়া আর কেউ নেই যেহেতু এই ঘোষণা কেবল আনুষ্ঠানিকতা মাত্র।

নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে ফুটবল অস্ট্রেলিয়া (এফএ) এক বিবৃতিতে জানায়, আমরা ২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করার সম্ভাব্যতা যাচাই করছিলাম। তবে সবকিছু বিবেচনায় নিয়ে আমরা ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হতে বিডিংয়ে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

অস্ট্রেলিয়া এখন ২০২৬ নারী এশিয়ান কাপ ও ২০২৯ ক্লাব বিশ্বকাপের আয়োজক হওয়ার ক্ষেত্রে মনোনিবেশ করবে।

এদিকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি জানিয়েছেন, গোটা এশিয়ার ফুটবল পরিবার ২০৩৪ বিশ্বকাপ আয়োজনে একতাবদ্ধভাবে সৌদি আরবের পাশে থাকবে।

অবশ্য চলতি মাসের শুরুতে ফিফা ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হতে এশিয়া ও ওশেনিয়ার দেশগুলোকে বিডিংয়ে অংশ নিতে আমন্ত্রণ জানালে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের সঙ্গে যৌথ আয়োজক হতে আলোচনা করছিল ইন্দোনেশিয়া। কিন্তু অস্ট্রেলিয়া এককভাবে আয়োজন করার চিন্তাভাবনা করতে শুরু করে। শেষ পর্যন্ত সেই চিন্তা থেকে সরেও দাঁড়ায় তারা।

অস্ট্রেলিয়া এর আগে চলতি বছর নিউ জিল্যান্ডের সঙ্গে যৌথভাবে নারী বিশ্বকাপ আয়োজন করে। যদিও কখনো তারা পুরুষ বিশ্বকাপের আয়োজক হয়নি।

ফিফা ইতোমধ্যে ২০৩০ বিশ্বকাপের আয়োজন করার সুযোগ দিয়েছে মরোক্কো, পর্তুগাল ও স্পেনকে। তাদের পাশাপাশি বিশ্বকাপের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে এই আয়োজনে সামিল করেছে উরুগুয়ে, প্যারাগুয়ে ও আর্জেন্টিনাকে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়