ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সৌদি আরবের হয়ে ইতিহাস গড়তে চান মানচিনি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ২৮ আগস্ট ২০২৩  
সৌদি আরবের হয়ে ইতিহাস গড়তে চান মানচিনি

ইউরোপের কোচিং ইতিহাসে রবার্তো মানচিনি নামটা উপরের দিকেই থাকবে। ইতালিয়ান এই ভদ্রলোক জাতীয় দলে কিংবা ক্লাব - দুই পর্যায়েই দারুণ সাফল্য পেয়েছেন। এবার সৌদি আরব জাতীয় দলের হয়ে ইতিহাস গড়তে চান বলে জানালেন তিনি।

ইতালি জাতীয় দলের দায়িত্ব ছেড়ে মরুভূমির দেশটির দায়িত্ব নিয়েই ভালো কিছু করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেন মানচিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি ভিডিওবার্তায় সাবেক ইতালি কোচ বলেন,‘আমি ইউরোপে ইতিহাস গড়েছি, এবার সময় সৌদিতে ইতিহাস গড়ার।’

কিছুদিন আগে ইতালির কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করার পরপরই গুঞ্জন শোনা গিয়েছিল, সৌদি আরবের কোচ হতে যাচ্ছেন মানচিনি। রোববার (২৭ আগস্ট) সৌদি আরবের ফুটবল ফেডারেশন সেই গুঞ্জন সত্যি প্রমাণ করে কোচ হিসেবে মানচিনির নাম ঘোষণা করে।

ইতালিয়ান সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, সোমবারই সৌদি আরবের রাজধানী রিয়াদে পা রাখবেন ৫৮ বছর বয়সী এই ভদ্রলোক। ২০২৭ সাল পর্যন্ত ‘দ্য গ্রিন ফ্যালকন্স’দের দায়িত্বে থাকবেন তিনি। সব বাদ দিয়ে তার বাৎসরিক পারিশ্রমিক হবে আনুমানিক আড়াই কোটি ডলার।

দীর্ঘ সময়ের কোচিং ক্যারিয়ারে বেশ সাফল্য পেয়েছেন মানচিনি। ফিওরেন্টিনা ও লাৎসিওর হয়ে ইতালিয়ান কাপ জিতে শুরু। ইন্টার মিলানের হয়ে জিতেছেন তিনটি সিরি-আ, দুটি ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপ।

ইতালির বাইরে গিয়েও সমান সফল এই কোচ। ২০০৯ সালে প্রথমবার ইতালির বাইরে কোচিং করাতে গিয়ে ম্যানচেস্টার সিটির হয়ে জিতেন ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা। জাতীয় দলের হয়েও সমান সফল তিনি। তার কোচিংয়ে টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে ২০২১ সালে ইউরো চ্যাম্পিয়ন হয় ইতালি।

সৌদিতে আগামী ৮ সেপ্টেম্বর শুরু হবে মানচিনি অধ্যায়। কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে মানচিনির নতুন দায়িত্ব। এরপর আগামী বছর এশিয়ান কাপ শিরোপার অভিযানে নামবে তিনবারের চ্যাম্পিয়ন সৌদি আরব।

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়