ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

চতুর্থ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে যে রেকর্ড গড়লেন হেড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২০ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:১৬, ২০ নভেম্বর ২০২৩
চতুর্থ ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে যে রেকর্ড গড়লেন হেড

সদ্য সমাপ্ত ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার ত্রাভিস হেড। দলের বিপদের মুখে নেমে ঠান্ডা মাথায় চাপ সামলে দলকে এনে দিয়েছেন ষষ্ঠ শিরোপা। সেই সঙ্গে জিতে নিয়েছেন ফাইনাল সেরার পুরস্কার। এই পুরস্কার জেতার মধ্যে দিয়ে বিশ্বকাপ ইতিহাসের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

বিশ্বকাপের ইতিহাসে একই আসরে সেমিফাইনাল ও ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ হওয়ার নজির ছিল মাত্র তিনটি। গতকাল ভারতের বিপক্ষে ফাইনালের সেরা খেলোয়াড় হওয়ার মধ্য দিয়ে সংখ্যাটা চারে নিয়ে আসলেন হেড। এর আগে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ম্যাচসেরার পুরস্কার জিতেছেন তিনি।

বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনালে হেডের আগে ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন ভারতের মহিন্দর অমরনাথ, শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। ১৯৮৩ বিশ্বকাপে অমরনাথ, ১৯৯৬ সালে ডি সিলভা ও ১৯৯৯ বিশ্বকাপে ওয়ার্ন টানা দুই ম্যাচে সেরা খেলোয়াড় হন। দুই যুগ পর তাদের পাশে বসলেন হেড।

এর আগে বিশ্বকাপের ফাইনালে সেঞ্চুরি করাদের তালিকায় সপ্তম ব্যাটার হিসেবে নাম লেখান হেড। এই সেঞ্চুরিতে তিনি ক্লাইভ লয়োড, ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংদের মতো কিংবদন্তিদের কাতারে প্রবেশ করেন। তার আগে সেঞ্চুরি করেছিলেন কেবল লয়োড, রিচার্ডস, অরবিন্দ ডি সিলভা, রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও মাহেলা জয়াবর্ধনে।

রোববার (১৯ নভেম্বর) ভারতের বিপক্ষে রান তাড়া করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়া।  বাকি গল্পটা হেডের। তার ১৫টি চার ও ৬টি ছয়ের মারে ১২০ বলে ১৩৭ রানের ইনিংসে ভর করে জয় তুলে নেয় অজিরা।

এমন পারফরম্যান্সে ম্যাচসেরার পুরস্কারও জিতেন হেড। ষষ্ঠ অস্ট্রেলিয়ান হিসেবে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ম্যাচসেরা হলেন তিনি। মজার ব্যাপার হলো, চলতি বছরের শুরুতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ভারতকে হারানো ম্যাচের সেরা খেলোয়াড় ছিলেন হেড।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়