ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

ম্যাক্সওয়েল ঝড়ে ২২৩ রান তাড়া করে জিতলো অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৪, ২৮ নভেম্বর ২০২৩   আপডেট: ২৩:৩৬, ২৮ নভেম্বর ২০২৩
ম্যাক্সওয়েল ঝড়ে ২২৩ রান তাড়া করে জিতলো অস্ট্রেলিয়া

২২৩ রানের বিশাল টার্গেট। গ্লেন ম্যাক্সওয়েল ঝড় তুলে অদম্য চেষ্টা চালালেন। নিজেও সেঞ্চুরি পূর্ণ করলেন। শেষ পর্যন্ত শেষ বলে দলকেও জেতালেন। তাতে দুই ম্যাচ আগেই সিরিজ হার এড়ালো অস্ট্রেলিয়া।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতে গৌহাটিতে ভারত আগে ব্যাট করে ঋতুরাজ গায়কোয়াড়ের অপরাজিত ১২৩ রানের ইনিংসে ভর করে ৩ উইকেটে ২২২ রান করে। জবাবে ম্যাক্সওয়েলের অপরাজিত সেঞ্চুরিতে জয় পায় অস্ট্রেলিয়া। ম্যাক্সওয়েল মাত্র ৪৮ বলে ৮টি চার ও ৮ ছক্কায় অপরাজিত থাকেন ১০৪ রানে। অস্ট্রেলিয়া ৫ উইকেট হারিয়ে করে ২২৫ রান।

জিততে শেষ দুই ওভারে অর্থাৎ ১২ বলে ৪৩ রান প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। অক্ষর প্যাটেলের করা ১৯তম ওভারে ৪ চার ও ১ ছক্কায় ২২ রান তোলেন ম্যাক্সওয়েল ও ম্যাথু ওয়েড। তাতে শেষ ওভারে জিততে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২১ রান। প্রথম ২ বলে ৫ রান নেন ওয়েড। জিততে শেষ চার বলে প্রয়োজন ছিল ১৬ রান। ম্যাক্সওয়েল দুটি চার ও ১ ছক্কায় বৃত্ত পূর্ণ করেন দারুণভাবে।

ম্যাক্সওয়েল ছাড়া ত্রাভিস হেড ৮ চারে ৩৫, ওয়েড ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৮, মার্কাস স্টয়েনিস ১৭ ও অ্যারন হার্ডি ১৬ রান করেন।

বল হাতে ভারতের রবি বিষ্ণোই ৪ ওভারে ৩২ রান দিয়ে ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন অর্শ্বদ্বীপ সিং, আবেশ খান ও অক্ষর প্যাটেল।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ব্যবধান ২-১ করলো অস্ট্রেলিয়া। শেষ দুই ম্যাচ জিতে এখনও সিরিজ জয়ের সুযোগ আছে তাদের সামনে। অবশ্য ভারতের সামনে সুযোগটা খানিকটা বেশি আছে। শেষ দুই ম্যাচের যেকোনো একটিতে জিতলেই সিরিজ তাদের।

এদিন আগে টস হেরে ব্যাট করতে নেমে ঋতুরাজ গায়কোয়াড় তুলে নেন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তাও মাত্র ৫২ বলে ১১টি চার ও ৫ ছক্কায়। ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ১২৩ রানে। তার ঝড়ো ব্যাটিংয়ে ভর করে ৩ উইকেটে ২২২ রান সংগ্রহ করে ভারত।

ইনিংসের শুরুতে মাঠে নামা গায়কোয়াড় অপরাজিত থাকেন শেষ বল পর্যন্ত। ৫৭ বল খেলে ১৩টি চার ও ৭ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ১২৩ রানে। তার সঙ্গে ২৪ বলে ৪টি চারে ৩১ রান করে অপরাজিত থাকেন তিলক ভার্মা। তার আগে সূর্যকুমার যাদব ৫ চার ও ২ ছক্কায় ৩৯, যশস্বী জয়সাওয়াল ১ চারে ৬ ও ইশান কিষাণ শূন্যরানে আউট হন।

ভারত ১০ ওভারে ২ উইকেটে তোলে ৮০ রান। বাকি ১০ ওভারে তারা তোলে ১৪২ রান। ওভার প্রতি ১৪.২ রান করে।

অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে অ্যারন হার্ডি ৪ ওভারে ৬৪ রান দিয়ে ১টি উইকেট নেন। কেন রিচার্ডসন ৩ ওভারে ৩৪ রান দিয়ে নেন ১টি উইকেট। সবচেয়ে কিপ্টে বোলিং করেন জ্যাসন বেহেরেনডর্ফ। তিনি ৪ ওভারে ১ মেডেনসহ মাত্র ১২ রান দিয়ে নেন ১টি উইকেট।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়