ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

এনসিএলে বাজে আম্পায়ারিং, শাস্তি পাচ্ছেন ৬ আম্পায়ার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:৩০, ৪ ডিসেম্বর ২০২৩
এনসিএলে বাজে আম্পায়ারিং, শাস্তি পাচ্ছেন ৬ আম্পায়ার

সদ্য সমাপ্ত হওয়া জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) আম্পায়ার নিয়ে কোচ-ক্রিকেটারদের বিস্তর অভিযোগ ছিল। সিলেট বিভাগের প্রধান কোচ সাবেক ক্রিকেটার রাজেন সালেহ সোজা ফেসবুকে বলেছিলেন ‘অতীব নিম্নমানের আম্পায়ারিং।’

এনসিএলে আম্পায়ারিং নিয়ে এমন আলোচনা-সমালোচনার মাঝে একটি তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আম্পায়ার্স কমিটি। তদন্ত শেষে বেশ কয়েকটি ভুল সিদ্ধান্তের সত্যতা মিলেছে। 

ভুল সিদ্ধান্ত দেওয়া ছয় আম্পায়ারকে চিহ্নিত করে ইতিমধ্যে তাদের শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শুরুতেই বড় শাস্তির দিকে যাচ্ছে না আম্পায়ার্স কমিটি। 

এই ছয় জন আম্পায়ার হলেন সাইয়েদ মোজাহিদুজ্জামান স্বপন, মোহাম্মদ ওয়াহিদ, জয়নাল আবেদীন, সাইফুল ইসলাম জুয়েল, শাফিউদ্দিন আহমেদ বাবু ও আসাদুর রহমান।  

আপাতত তারা শুরু হতে যাওয়া বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ও নিকট ভবিষ্যতে কোনো টুর্নামেন্টে তাদের কোনো ম্যাচ না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

শাস্তি হিসেবে এই ছয় আম্পায়ারকে তৃতীয় বিভাগ এবং স্কুল ক্রিকেটে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আম্পায়ার্স কমিটি। এখানেও যদি তারা ভুল করতে থাকেন তাহলে আসবে কঠোর সিদ্ধান্ত। 

আম্পায়ার্স কমিটির তিন সদস্যের কমিটিতে ছিলেন বিসিবির আম্পায়ার্স এডুকেটর এনামুল হক, ম্যাচ রেফারি সেলিম শাহেদ ও আম্পায়ার্স বিভাগের ম্যানেজার অভি আব্দুল্লাহ। তাদের রিপোর্টের ভিত্তিতে গত শনিবার একটি বৈঠক করে আম্পায়ার্স কমিটি। 

শাস্তিপ্রাপ্ত আম্পায়ারদের অবনমনের সিদ্ধান্ত ছাড়াও শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে আম্পায়ার্স কমিটি। সেখানে তাদের কাছে জবাবদিহি চাওয়া হবে।  

বিসিবির আম্পায়ার্স কমিটির এক সদস্য রাইজিংবিডিকে মুঠোফোনে বলেন, ‘আমরা আপাতত তাদের নিচের নামিয়ে দিচ্ছি। সেখানে তাদের পর্যবেক্ষণ করা হবে। এ ছাড়া বিসিএলসহ নিকট ভবিষ্যতে কোনো টুর্নামেন্ট দেওয়া হবে না।’

ঢাকা/রিয়াদ/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়