ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ম্যাক্সওয়েলের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:০৩, ১১ ফেব্রুয়ারি ২০২৪
ম্যাক্সওয়েলের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার

অ্যাডিলেডে আজ রোববার (১১ ফেব্রুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঝড় তোলেন গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ৫৫ বলে ১২ চার ও ৮ ছক্কায় করেন অপরাজিত ১২০ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার পঞ্চম সেঞ্চুরি। এর মধ্য দিয়ে তিনি স্পর্শ করেন রোহিত শর্মার সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরির রেকর্ড। ম্যাক্সওয়েলের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির ম্যাচে অস্ট্রেলিয়া জয় পায় ৩৪ রানে। আর এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হয় তাদের।

এদিন অস্ট্রেলিয়া আগে ব্যাট করতে নেমে ম্যাক্সওয়েলের অপরাজিত ১২০, টিম ডেভিডের অপরাজিত ৩১, মিচেল মার্শের ২৯ ও ডেভিড ওয়ার্নারের ২২ রানের ইনিংসে ভর করে ৪ উইকেট হারিয়ে ২৪১ রান তোলে। জবাবে ৯ উইকেট হারিয়ে ২০৭ রান পর্যন্ত যেতে পারে সফরকারীরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারালেও উইন্ডিজের রানের চাকা সচল ছিল। অধিকাংশ ব্যাটসম্যান অল্প বলে বেশি রান করে যান। তার মধ্যে অধিনায়ক রোভম্যান পাওয়েল ৩৬ বলে ৫টি চার ও ৪ ছক্কায় সর্বোচ্চ ৬৩ রান করেন। আন্দ্রে রাসেল ১৬ বলে ৪টি চার ও ২ ছক্কায় খেলেন ৩৭ রানের ঝড়ো ইনিংস। জ্যাসন হোল্ডার ৩ চার ও ১ ছক্কায় মাত্র ১৬ বলে করেন ২৮ রান। আর জনসন চার্লস ১১ বলে ১ চার ও ৩ ছক্কায় করেন ২৪ রান। তাতে অস্ট্রেলিয়ার মতো বোলিং লাইনআপের বিপক্ষে তাদের দলীয় সংগ্রহ ২০০ পেরোয়।

বল হাতে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়েনিস ৩টি উইকেট নেন। কিন্তু ৪ ওভারে তিনি রান দেন ৩৬টি। এছাড়া জশ হ্যাজলউড ৩১ রানে ২টি ও স্পেন্সার জনসন ৩৯ রানের বিনিময়ে নেন ২টি উইকেট।

ব্যাট হাতে ঝড় তুলে, রেকর্ড ছুঁয়ে ম্যাচসেরা হন ম্যাক্সওয়েল।

এদিন আগে ব্যাট করতে নেমে ১৪ রানেই জশ ইংলিসের উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাত্র ৪ রান করে হোল্ডারের বলে আউট হন তিনি। এরপর ৫৭ রানে যেতেই মিচেল মার্শও ফিরেন সাজঘরে। ৩ চার ও ২ ছক্কায় ২৯ রান করে আলজারি যোসেফের বলে আউট হন।

৬৪ রানে যেতে ফিরেন উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ৩ চার ও ১ছক্কায় ২২ রান করা ওয়ার্নারকে ফেরান রোমারিও শেফার্ড।

সেখান থেকে মাঠে নামেন ম্যাক্সওয়েল। এরপর মার্কাস স্টয়েনিসকে নিয়ে চতুর্থ উইকেটে ৪২ বলে দলীয় সংগ্রহে ৮২ রান যোগ করেন ম্যাক্সওয়েল। এ সময় ২৫ বলে ৪টি চার ও ৪ ছক্কায় ফিফটি করেন তিনি। ১৪৬ রানের মাথায় স্টয়েনিস ফেরেন ২ চারে ১৬ রান করে। তার উইকেটটিও নেন হোল্ডার।

এরপর ম্যাক্সওয়েল ও টিম ডেভিড ঝড় তুলে ইনিংস শেষ করে আসেন। এই দুই ব্যাটসম্যান অবিচ্ছিন্ন থেকে ৩৯ বলে দলীয় সংগ্রহে যোগ করেন ৯৫ রান। এ সময় ম্যাক্সওয়েল ৫০ বলে ৯টি চার ও ৭ ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন। এর মধ্য আন্তর্জাতিক টি-টোয়েন্টি রোহিত শর্মার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন। শেষ পর্যন্ত তিনি ৫৫ বলে ১২টি চার ও ৮ ছক্কায় ১২০ রানে অপরাজিত থাকেন। যা তার ক্যারিয়রের দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে তিনি শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৬ সালে সর্বোচ্চ অপরাজিত ১৪৫ রান করেছিলেন। এছাড়া ভারতের বিপক্ষে ১১৩ ও ১০৪ এবং ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন অপরাজিত ১০৩ রান।

ম্যাক্সওয়েলের সঙ্গে ১৪ বলে ২ চার ও সমান সংখ্যক ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়