ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

না ফেরার দেশে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:৪৮, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
না ফেরার দেশে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার

মারা গেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার ও সাবেক কোচ মাইক প্রক্টর। হার্টের সমস্যায় অস্ত্রোপচারকালীন অবস্থা খারাপ হওয়ায় তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়। সেখানেই শনিবার মৃত্যুর কোলে ঢলে পড়েন এই প্রোটিয়া কিংবদন্তি। তার বয়স হয়েছিল ৭৭ বছর। 

প্রক্টরকে ধরা হয় সর্বকালের সেরা পেস বোলিং অলরাউন্ডারদের একজন। খেলোয়াড়ি জীবন শেষে ক্রিকেট কোচ ও আইসিসি ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ম্যাচ রেফারি হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) কাজ করে গেছেন প্রক্টর। 

আন্তর্জাতিক ক্রিকেটে ৭টি টেস্ট খেলেছেন প্রক্টর। সংখ্যাটা আরও বড় হতো যদি বর্ণবাদের কারণে দক্ষিণ আফ্রিকা নিষিদ্ধ না হতো। ওই ৭ টেস্টেই দেখিয়েছেন ঝলক। ১৫.০২ গড়ে নিয়েছিলেন ৪১ উইকেট। ঝলক দেখিয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটেও । ৪০১ ম্যাচে ১ হাজার ৪১৭ উইকেট তার। ব্যাট হাতে রান প্রায় ২২ হাজার। ৪৮ সেঞ্চুরির সঙ্গে ১০৯ ফিফটি।

কোচ হিসেবে তার অধীনে ১৯৯২ বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলে প্রোটিয়ারা। সেখানে তারা বাদ পড়ে যায় সেই সময়কার বিতর্কিত বৃষ্টি আইনে। 

আইসিসির ম্যাচ রেফারি হিসেবে ২০০২ থেকে ২০০৮ পর্যন্ত দায়িত্ব পালন করেন প্রক্টর। ৪৭ টেস্ট, ১৬২ ওয়ানডে ও ১৫ টি-টোয়েন্টিতে তিনি দায়িত্ব পালন করেছেন। দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির প্রধান হিসেবেও কাজ করেন কিছুদিন।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ