ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

দেশে ফিরেই শুরু তামিমের ‘নতুন’ মিশন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ১০ মার্চ ২০২৪   আপডেট: ১৯:০২, ১০ মার্চ ২০২৪
দেশে ফিরেই শুরু তামিমের ‘নতুন’ মিশন

‘শারীরিকভাবে আমি ওই (বিশ্বকাপ) সময় আরও ভালো ছিলাম। এখনতো একটু পেট বের হয়েছে দেখতেছেন। শারিরীকভাবে আমি ওই সময় আরও ভালো অবস্থায় ছিলাম’ -বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালের পর এমন মন্তব্য করেন ফরচুন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল।

ক্যারিয়ারের নাটাই যখন হাতছাড়া, ভাগ্য ঝুলছে বৈঠকের উপর তখন তামিম বিপিএলে খেলেছেন দুর্দান্ত, দল হয়েছে চ্যাম্পিয়ন আর নিজে হয়েছেন টুর্নামেন্ট সেরা ক্রিকেটার। আপাতত এসব এখন অতীত। বিপিএল ফাইনালের পরদিন তামিম চলে যান দেশের বাইরে, দেশে ফিরে নেমে পড়লেন ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) নতুন মিশনে।

রোববার (১০ মার্চ) প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে অনুশীলনও শুরু করেন। টুর্নামেন্টের ধরন হিসেব করলে বিপিএল-ডিপিএলের অবস্থান দুই মেরুতে। ওয়ানডে সংস্করণের এই টুর্নামেন্ট তামিমের জন্য নতুন চ্যালেঞ্জ। বিশেষ করে ফিটনেসে, টি-টোয়েন্টিতে স্বল্প সময় মাঠে থাকা আর ওয়ানডেতে ৫০ ওভার ফিল্ডিংয়ের সঙ্গে শুরুতে ব্যাটিংয়ের দায়িত্ব।

বিপিএল ফাইনাল শেষে যেমন বলেছেন, তিনি বিশ্বকাপের সময় শারীরিকভাবে আরও ভালো অবস্থায় থাকলেও এখন তা নেই। তাই এই টুর্নামেন্ট হতে পারে তামিমের ফিটনেসের মানদণ্ড। আর ব্যাট হাতে যদি বিপিএলের মতো ডিপিএলে দুর্দান্ত খেলে দলকে ট্রফি এনে দিতে পারেন কিংবা রানের ফোয়ারা ছোটাতে পারেন তাহলে নির্বাচকদের কাছে যাবে বড় বার্তাও।

ঢাকা লিগের পারফরম্যান্স জাতীয় দলের দরজা খুলে দেয় এমনিতে। দল থেকে লম্বা সময়ের জন্য বাদ পড়া অনেক ক্রিকেটার ফিরেছেন এমন উদাহরণ অনেক। তামিমের জন্য এমনিতেই দরজা খোলা তবে এই লিগে পারফরম্যান্স হতে পারে বড় বার্তাও।

গতকাল দশম বোর্ড মিটিংয়ের পর বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়েছেন তামিম খেলতে চাইলে খেলবে, ‘তামিম যদি খেলতে চায় অবশ্যই খেলবে। এ ব্যাপারে আবার কোচকে জিজ্ঞেস করার কি আছে? কয়েকটা জিনিস আমি বলে রাখি। দল নির্বাচন চূড়ান্ত করা, যেটা বোর্ডের একটা কমিটি আছে, এটার দায়িত্ব ওদের। কে দলে থাকবে তারা ঠিক করবে। একাদশে কারা থাকবে সেটা আবার তারা ঠিক করে না। সেটা মূলত অধিনায়ক, সঙ্গে কোচেরও বড় মতামত থাকে।’

বিসিবি প্রেসিডেন্টের বার্তাতেও পরিস্কার তামিমের পথে কোনো কাঁটা নেই। যা করার এখন নিজেকেই করতে হবে তামিমকে। আপাতত অপেক্ষা শুধু তামিম-বিসিবি বৈঠকের।

‘একটা জিনিস পরিষ্কারভাবেই আপনাদের বলতে চাই- আমার জন্য ফিরে আসা অনেক কিছু ঠিক হতে হবে। নয়তো শুধু এসে খেলার কোনো পয়েন্ট নাই। কারণ, আমি ক্যারিয়ারের এমন স্টেজে আছি- হয়তো দুই বছর খেলবো। ওই কথাগুলো উনাদের সঙ্গে বলতে হবে’ -বৈঠক নিয়ে বলেছেন তামিম।

গত সেপ্টেম্বরে তামিম সবশেষ ওয়ানডে খেলেছেন। প্রায় সাড়ে পাঁচ ম্যাচ পর আগামীকাল ফতুল্লার খান সাহেব ওসমান আলী ক্রিকেট স্টেডিয়ামে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে নামতে যাচ্ছেন ৫০ ওভারের ম্যাচ খেলতে। মাঝে অনেক চড়াই-উৎরাই গেছে, এখনো পথ হয়নি মসৃণ, আপাতত তামিমের ব্যাট হাতেই নিজেকে প্রমাণের পালা। 

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়