ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

সাম্বা ড্যান্স থেকে সাম্বা ‘স্ক্যান্ডালস’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ২২ মার্চ ২০২৪  
সাম্বা ড্যান্স থেকে সাম্বা ‘স্ক্যান্ডালস’

সাম্বার তালে প্রতিপক্ষ দলকে নাচিয়ে বিশ্ব ফুটবলে রাজত্ব করেছে ব্রাজিল। দেশটির ঐতিহ্যবাহী নৃত্য সাম্বা ড্যান্সের সঙ্গে তুলনা করে ব্রাজিল ফুটবলারদের ডাকা হয় সাম্বা বয়েজ। ছন্দময় ফুটবল আর ড্রিবলিংয়ের পসরা সাজিয়ে ফুটবল ভক্তদের মনে জায়গা করে নিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। 

কিন্তু সেই সময় যেন অতীত হতে চলেছে। তারকা ফুটবলারদের বিতর্কিত কাণ্ডে সাম্বা ড্যান্স রূপ নিয়েছে সাম্বা স্ক্যান্ডালে। দেশটির সাবেক-বর্তমান তারকারা এখন বারবার শিরোনামে নানামুখী বিতর্কিত কাণ্ড ঘটিয়ে। যার সবশেষ নিদর্শন রবিনহো! যিনি ইতালিতে ধর্ষণ কাণ্ডে নিজ দেশ ব্রাজিলে গ্রেপ্তার হয়েছেন। সাম্প্রতিক সময়ে শিরোনামে আসা ব্রাজিলিয়ান ফুটবলারদের বিতর্কিত কাণ্ড তুলে ধরা হলো।  

রবিনহো 
৪০ বছর বয়সী রবিনহো ২০১৩ সালে ইতালির মিলানে আলবেনিয়ান এক নারীকে নৈশক্লাবে গণ-ধর্ষণ করেন। এই মামলায় এসি মিলানের সাবেক এই খেলোয়াড় দোষী সাব্যস্ত হন এবং ৯ বছরের কারাদণ্ড পান। ইতালিয়ান সরকার তাকে ফিরিয়ে নিতে না পারায় ব্রাজিলকে অনুরোধ করেছিল তার কারাদণ্ডটি যেন দেশেই হয়। 

বুধবার ব্রাজিলের একটি আদালতও তার বিরুদ্ধে দেওয়া কারাদণ্ড বহাল রাখে। পাশাপাশি আদালত এও জানান রবিনহোকে কারাভোগ করতেই হবে। তাকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়। গতকাল সকালে সুপ্রিম কোর্টের একজন বিচারক তাকে জামিনে বাইরে থাকার অনুরোধ নাকচ করে দেন। সে কারণেই পরে গ্রেপ্তার হন ব্রাজিলের হয়ে দুইবার ফিফা কনফেডারেশন্স কাপ জয়ী এই ফুটবলার।

দানি আলভেজ 
২০২২ সালের ৩১ ডিসেম্বর সকালে বার্সেলোনার একটি নৈশক্লাবের বাথরুমে এক তরুণীকে ধর্ষণ করেন সাবেক বার্সেলোনা তারকা। ওই তরুণীর করা ধর্ষণ মামলায় আলভেজকে ২০২৩ সালের ২০ জানুয়ারি কারাগারে পাঠানো হয়। গত ২২ ফেব্রুয়ারি নৈশক্লাবে এক তরুণীকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হন এই ব্রাজিলিয়ান, তাকে দেওয়া হয় ৪ বছর ৬ মাসের জন্য কারাদণ্ড। তবে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে সম্প্রতি জামিন পেয়েছেন তিনি। জামানত হিসেবে রাখতে হয়েছে মোটা অঙ্কের অর্থ, ১ মিলিয়ন ইউরো তথা ১২ কোটি টাকা। পাশাপাশি তার ব্রাজিলিয়ান ও স্প্যানিশ পাসপোর্ট জমা রাখতে হয়েছে।

অ্যান্টনি 
এফ এ কাপে লিভারপুলের বিপক্ষে দারুণ এক গোলে সমতা এনে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রাজিলিয়ান তারকা অ্যান্টনি। কিন্তু ব্রাজিল দল থেকে তাকে বাদ দেওয়া হয় সাবেক প্রেমিকাকে নিগ্রহের কারণে। সাবেক প্রেমিকাকে ঢুস মারা ও ঘুষি মারার ঘটনা সামনে আসায় ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) জানিয়েছে বিষয়টির সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। 

গেল জুনে অ্যান্টনির সাবেক প্রেমিকা গ্যাব্রিয়েলা কাভালিন তাকে নির্যাতনের অভিযোগ দায়ের করেন। সেখানে উল্লেখ করা হয়, ১৫ জানুয়ারি (২০২৩) ম্যানচেস্টারের একটি হোটেল রুমে অ্যান্টনি তাকে প্রথমে মাথায় ঢুস মারেন। এরপর তার বুকে ঘুষি মারেন। অবশ্য অ্যান্টনি শুরু থেকেই এমন অভিযোগ অস্বীকার করে আসছেন। বিষয়টিকে তিনি মিথ্যা ও বানোয়াট বলছেন। ম্যানইউর এই স্ট্রাইকার বিশ্বাস করেন সুষ্ঠু তদন্ত শেষে তিনি নির্দোষ প্রমাণিত হবেন।

রোনালদিনহো 
ফুটবলের কিংবদন্তি, ব্রাজিলিয়ান বিশ্বকাপজয়ী মহাতারকা রোনালদিনহো পাসপোর্ট জালিয়াতির মতো প্রতারণা করে গ্রেপ্তার হন ২০২০ সালে। ভুয়া কাগজপত্র নিয়ে দেশে ঢোকার সময় তাকে গ্রেপ্তার করে প্যারাগুয়ের পুলিশ। প্যারাগুয়ের ভার্সাস পত্রিকা জানায়, রোনালদিনহো ও তার ভাই রবার্তো প্যারাগুয়ের পাসপোর্ট নিয়ে দেশটিতে ঢুকেছেন। 

রোনালদিনহোর জাল পাসপোর্টে তার নাম, জন্মস্থান ও জন্মতারিখ এসব কিছু সঠিক পেয়েছে পুলিশ। তবে নাগরিকত্বের জায়গায় ব্রাজিল নয় বরং প্যারাগুয়ে লেখা। পাঁচ মাস পর কারাগার থেকে মুক্ত হন তিনি। এ ছাড়াও তার ক্যারিয়ারজুড়ে ছিল নারীঘটিত নানা ধরনের বিতর্কিত কাণ্ড রয়েছে।

হাল্ক 
সাবেক ব্রাজিলিয়ান স্ট্রাইকার হাল্ক শিরোনামে আসেন প্রাক্তন স্ত্রীর ভাগ্নিকে বিয়ে করে! ২০১৯ সালে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের পাঁচ মাস পর বিয়ের ঘোষণা দেন হাল্ক। বিয়ের পর হাল্ক এটি লুকাতে চাননি। তার মুখপাত্র জানান, ‘হাল্ক ক্যামিলিয়ার (ভাগ্নি) পিতা-মাতা এবং ভাইদের ঢেকে সত্য কথা জানিয়ে দেন। হাল্ক নিজেই এই বিষয়টি জনসম্মুখে নিয়ে আসতে চেয়েছেন, এখানে লুকানোর কিছু নেই।’

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ