ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

৩ মাসে সাড়ে ৩ হাজার কোটিতে নির্মিত এক স্টেডিয়াম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০১, ২৭ মে ২০২৪   আপডেট: ২১:০২, ২৭ মে ২০২৪
৩ মাসে সাড়ে ৩ হাজার কোটিতে নির্মিত এক স্টেডিয়াম

দ্রুততম সময়ে একটা স্টেডিয়াম নির্মাণ করতে গেলেও মোটামুটি বছর খানেক লেগে যাওয়ার কথা। কিন্তু ইস্টার্ন নিউ ইয়র্ক সিটির নাসাউ কাউন্টি স্টেডিয়ামটি সময়ের হিসেবে দ্রুততম। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মাত্র ৩ মাসে সাড়ে ৩ হাজার কোটি টাকা ব্যায়ে নির্মিত হয়েছে এই ক্রিকেট স্টেডিয়ামটি। যেখানে ভারত-পাকিস্তানের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ অনুষ্ঠিত হবে। গেল সপ্তাহে যেটির উদ্বোধন করেছেন বিশ্বকাপের অ্যাম্বাসেডর অলিম্পিক কিংবদন্তি উসাইন বোল্ট।

স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৩৪ হাজার। তবে নেই কোনো ফ্ল্যাড লাইট। সবচেয়ে ছোট বাউন্ডারির দূরত্ব ৬০ মিটার। আর বড় বাউন্ডারির দূরত্ব ৮২ মিটার।

ফোর্বস ম্যাগাজিনের দেওয়া তথ্য অনুযায়ী এই স্টেডিয়ামটি তৈরি করতে খরচ হয়েছে ৩০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ সাড়ে ৩ হাজার কোটি টাকা। চলতি মাসে (মে ২০২৪) এই স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হয়। আজ ২৭ মে থেকে স্টেডিয়ামটি খেলার জন্য উন্মুক্ত করা হয়।

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের মোট আটটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৩ জুন দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে এই স্টেডিয়ামে বিশ্বকাপের খেলা শুরু হবে। এছাড়াও এই মাঠে খেলবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র।

এই মাঠে খেলা দেখার জন্য একজন দর্শককে কমপক্ষে ১৭৫ ডলার তথা সাড়ে ২০ হাজার টাকা খরচ করতে হবে। এছাড়া ৩৫ থেকে ৫০ হাজার টাকা মূল্যের টিকিটও রয়েছে।

এই মাঠের পিচটি অস্থায়ী। অর্থাৎ তৈরি করে এনে বসানো হয়েছে। এখানে এখনও যেহেতু কোনো ম্যাচ হয়নি সেহেতু বলা মুশকিল উইকেট কেমন আচরণ করবে। তবে জানা গেছে, অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে মাটি এনে বানানো হয়েছে নাসাউ স্টেডিয়ামের পিচ। সেক্ষেত্রে ব্যাটিং ফ্রেন্ডলি পিচ হবে। স্পিনাররা কিছুটা সুবিধা পাবে।

নাসাউ কাউন্টি স্টেডিয়ামে বিশ্বকাপের যতো ম্যাচ:
৩ জুন ২০২৪: শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকা,
৫ জুন ২০২৪: ভারত বনাম আয়ারল্যান্ড,
৭ জুন ২০২৪: কানাডা বনাম আয়ারল্যান্ড,
৮ জুন ২০২৪: নেদারল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা,
৯ জুন ২০২৪: ভারত বনাম পাকিস্তান,
১০ জুন ২০২৪: দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ,
১১ জুন ২০২৪: পাকিস্তান বনাম কানাডা,
১২ জুন ২০২৪: মার্কিন যুক্তরাষ্ট্র বনাম ভারত।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ