ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

মোস্তাফিজের ‘সেঞ্চুরি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ১৭ জুন ২০২৪  
মোস্তাফিজের ‘সেঞ্চুরি’

শততম টি-টোয়েন্টি খেলতে মাঠে নেমেছেন বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান। বিশ্বকাপে বাংলাদেশ আজ নেপালের বিপক্ষে সুপার এইটে যাওয়ার লড়াইয়ে মাঠে নেমেছে। প্রত্যাশিতভাবেই সেরা একাদশে আছেন বাঁহাতি পেসার।

২০১৫ সালের ২৪ এপ্রিল টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু মোস্তাফিজের। সাতক্ষীরার তরুণ পাকিস্তানের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে নেন শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজের উইকেট।

এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। মোস্তাফিজ হয়ে উঠেন বাংলাদেশের ক্রিকেটের পোস্টারবয়। নানা উত্থান-পতন, নানা অলি-গলি মোড় ঘুরে মোস্তাফিজ এখন বাংলাদেশের বোলিংয়ের অন‌্যতম বড় শক্তি। তার স্লোয়ার ও দুর্বোধ্য কাটার ব‌্যাটসম‌্যানদের জন‌্য ক্রমেই হয়ে উঠে ভয়ের কারণ।

টি-টোয়েন্টি মোস্তাফিজের সবচেয়ে পছন্দের ফরম‌্যাট। এই ফরম‌্যাটেই এবার নতুন কীর্তি গড়লেন। চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে শততম টি-টোয়েন্টি খেলার রেকর্ড গড়লেন। এর আগে মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম টি-টোয়েন্টিতে সেঞ্চুরির মাইফলক পেরিয়েছেন। মাহমুদউল্লাহ ১৩৫, সাকিব ১২৬ এবং এই ফরম্যাট থেকে অবসরে যাওয়া মুশফিক ১০২ ম্যাচ খেলেছেন। 

যেভাবে মোস্তাফিজের এক’শ:

প্রথম ম্যাচ: পাকিস্তান 
পঞ্চাশ ম্যাচ- নিউ জিল্যান্ড
শততম ম্যাচ- নেপাল
উইকেট:
প্রথম উইকেট- শহীদ আফ্রিদি
পঞ্চাশ উইকেট- কাইল জার্ভিস
একশ উইকেট- ভেভিড মালান।
সেরা বোলিং:
১০ রানে ৬ উইকেট, প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।
সবচেয়ে বেশি ম্যাচ ও উইকেট:
জিম্বাবুয়ে ১৫ ম্যাচ, ২৭ উইকেট।
কোথায় কত ম্যাচ:
হোম (৪৬)
অ‌্যাওয়ে (২৯)
নিরপেক্ষ (২৫)।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়