ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

আত্মবিশ্বাসে টইটুম্বুর তুরস্কের সামনে রোনালদোর পর্তুগাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ২২ জুন ২০২৪  
আত্মবিশ্বাসে টইটুম্বুর তুরস্কের সামনে রোনালদোর পর্তুগাল

এবারের ইউরোতে এ পর্যন্ত যে কয়টি ম্যাচ দেখে দর্শকরা আনন্দ পেয়েছেন তার মধ্যে তুরস্ক ও জর্জিয়ার ম্যাচটি অন্যতম। টান টান উত্তেজনার ম্যাচে তুরস্ক ৩-১ গোলে হারিয়েছিল জর্জিয়াকে। বড় জয়ে তারা ‘এফ’ গ্রুপের টেবিলের শীর্ষে অবস্থান করছে। অন্যদিকে পর্তুগাল তাদের প্রথম ম্যাচে চেকিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও জয় পেয়েছে ২-১ গোলে। টেবিলে তারা আছে দ্বিতীয় স্থানে।

আজ শনিবার (২২ জুন, ২০২৪) রাতে মুখোমুখি হবে টেবিলের শীর্ষ দুই দল। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও সনি লিভে। এই ম্যাচে যারা জয় পাবে তারা নিশ্চিত করবে শেষ ষোলো তথা নকআউট পর্ব। আর যদি পয়েন্ট ভাগাভাগি করে তাহলে অপেক্ষায় থাকতে হবে শেষ ম্যাচ পর্যন্ত।

প্রথম ম্যাচে তুরস্ককে সমর্থন দিতে মাঠ ভরে গিয়েছিল দর্শকে। আজও তার ব্যতিক্রম হবে না। সেক্ষেত্রে জার্মানিতে বসেও ঘরের মাঠে খেলার পরিবেশ পাবে তুর্কিশরা। পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ অবশ্য এ বিষয়ে সতর্ক আছেন।

তারা তুরস্ক কিংবা আবহাওয়া নিয়ে যথেষ্ট মনোযোগী, ‘আমরা প্রত্যাশা করছি স্টেডিয়ামে অনেক দর্শক হবে। জর্জিয়ার বিপক্ষের ম্যাচে তুরস্ক গ্যালারি থেকে অনেক সাপোর্ট পেয়েছে। তারা মাঝমাঠে খুবই শক্তিশালী। আমাদের সেটা থামাতে হবে। আমাদেরকে নিচ্ছিদ্র ম্যাচ খেলতে হবে এবং তাদের প্রচেষ্টাকে রুখে দিয়ে হতাশ করতে হবে।’

‘পাশাপাশি আমাদেরকেও নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে হবে। তুরস্ক আগের ম্যাচে দেখিয়েছে যে তারা রক্ষণাত্মক খেলে। আসলে তারা সব সময় আক্রমণ করতে পছন্দ করে। তারা খুবই আগ্রাসী, তাদের নিজেদের আলাদা একটা চরিত্র ও বৈশিষ্ট্য রয়েছে। সেটা অবশ্য গোপন নয়।’ যোগ করেন পর্তুগালের কোচ।

ইউরোতে খেলতে নামার আগে তুরস্ক টানা পাঁচ ম্যাচে জয় পায়নি। এমনকি ইউরোর আগের পাঁচ আসরে খেলে কোনোবারই তারা প্রথম ম্যাচে জয় পায়নি। এবার কিন্তু তারা ইউরোপ সেরা প্রতিযোগিতার শুরুটা রাঙিয়েছে দারুণ পারফরম্যান্স দিয়ে। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে পর্তুগাল যে অগোছালো ও ছন্দহীন পারফরম্যান্স করেছে সেটা উজ্জীবিত তুরস্কের বিপক্ষে করলে বিপদ হতে পারে। তবে ইউরোর ইতিহাসে কখনো তুরস্কের কাছে হারেনি পর্তুগাল। এমনকি কখনো পর্তুগারের জালে বলও জড়াতে পারেনি। সেটা থেকে অনুপ্রেরণা নিতে পারেন রোনালদো-পেপেরা।

আজকের ম্যাচে রোনালদো যদি জালের নাগাল পান তাহলে ইউরোর ইতিহাসে সবচেয়ে বেশি (১৪) গোল করার রেকর্ড গড়বেন। আর একটি অ্যাসিস্ট করলে ছুঁয়ে ফেলবেন কারেল পোবোরোস্কির সর্বোচ্চ অ্যাসিস্টের (৮) রেকর্ড।

তুরস্কের সম্ভাব্য শুরুর লাইনআপ:
গুনক, মুলদুর, আকাইদিন, বারদাচকি, কাদিওগ্লু, ওচকান, কালহাংলু, আক্তুরকোগ্লু, কোকচু, ইলদিজ ও ইলমাজ।

পর্তুগালের সম্ভাব্য শুরুর লাইনআপ:
কস্তা, পেপে, দিয়াস, মেন্ডেস; দালট, ফার্নান্দেস, ভিতিনহা, কানসালো, বার্নার্ডো, রোনালদো ও লিয়াও।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ