ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

চার দলের সেমির লড়াই, সুযোগ আছে বাংলাদেশেরও

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ২৪ জুন ২০২৪   আপডেট: ১৭:১৫, ২৪ জুন ২০২৪
চার দলের সেমির লড়াই, সুযোগ আছে বাংলাদেশেরও

অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তান চমকে দেওয়ায় ‘এ’ গ্রুপের সুপার এইটের লড়াই জমে উঠেছে। এই গ্রুপ থেকে কারা সেমিফাইনাল খেলবে তা এখনও নিশ্চিত হয়নি। আজ রাতে ও কাল ভোরে ‘এ’ গ্রুপের ম্যাচ আছে দুইটি। দুটিতেই ফয়সালা হয়ে যাবে দুই সেমিফাইনালিস্ট। তুলনামূলকভাবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান এগিয়ে আছে। বাংলাদেশের সম্ভাবনা টিকে আছে কেবল গাণিতিক সম্ভাবনাতেই। নানা সমীকরণে আটকা চার দল। কি সেই সমীকরণ। এক নজরে সমীকরণগুলো দেখা যাক-

যদি অস্ট্রেলিয়া ও আফগানিস্তান জেতে:
যদি অস্ট্রেলিয়া ও আফগানিস্তান শেষ ম্যাচে জয় পায় তাহলে তিন দলের পয়েন্ট সমান চার হবে। অস্ট্রেলিয়া যদি ১ রানে জয় পায় তাহলে আফগানিস্তানকে ৩৬ রানের ব্যবধানে জিততে হবে। তাহলে রান রেটে তারা অস্ট্রেলিয়াকে টপকে যাবে। ভারতের সঙ্গী হয়ে তারা যাবে সেমিফাইনালে। আর যদি অস্ট্রেলিয়া রান তাড়ায় শেষ বলে জয় পায় আফগানিস্তানকে ১৫.৪ ওভারের আগে ম্যাচ জিততে হবে। ধরে নিন তাদের লক্ষ্য ১৬০।

ভারতের রান রেট ২.৪২৫। ভারতকে বাদ হতে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে বড় রান ব্যবধানে জয় পেতে হবে। অস্ট্রেলিয়া যদি ভারতকে ৪১ রানে হারায় এবং আফগানিস্তান যদি অন্তত ৮৩ রানে বাংলাদেশের বিপক্ষে জয় পায় তাহলে ভারতকে টপকে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান খেলবে সেমিফাইনাল।

যদি ভারত ও বাংলাদেশ জয় পায়:
ভারত যদি শেষ ম্যাচে জয় পায় তাহলে ছয় পয়েন্ট নিয়ে তারা চলে যাবে সেমিফাইনালে। এবং বাংলাদেশ যদি শেষ ম্যাচে জয় পায় তাহলে তিন দলের পয়েন্ট সমান ২ হবে। তখন রান রেটের হিসেব আসবে। অস্ট্রেলিয়া ০.২২৩ রান রেট নিয়ে এখন পযন্ত এগিয়ে আছে। আফগানিস্তান যদি ১ রানে হারে এবং অস্ট্রেলিয়া যদি ৩১ রানের বড় ব্যবধানে হারে তাহলেই কেবল ভারতের সঙ্গী হয়ে আফগানিস্তান যাবে সেমিফাইনালে।  

বাংলাদেশ যদি আফগানিস্তানকে ৩১ রানের ব্যবধানে হারাতে পারে তাহলে রান রেটে আফগানিস্তানকে টপকে যাবে। আর যদি ভারত অস্ট্রেলিয়াকে ৫৫ রানের ব্যবধানে হারায় তাহলে বাংলাদেশের সুযোগ থাকবে দুইয়ে থেকে সেমিফাইনাল খেলার। 

অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ জয় পেলে:
যদি অস্ট্রেলিয়া ভারতকে হারায় এবং বাংলাদেশও জিতে গেলে ভারত ও অস্ট্রেলিয়া সেমিফাইনালে চলে যাবে। ভারত ও আফগানিস্তানের পয়েন্ট হবে ৪। আফগানিস্তান ও বাংলাদেশের পয়েন্ট হবে ২।

ভারত এবং আফগানিস্তান জয় পেলে:
ভারত জয় পেলে তাদের পয়েন্ট হবে ৬। এবং আফগানিস্তান জিতলে তাদের পয়েন্ট হবে ৪। এই দুই দল খেলবে সেমিফাইনাল। 

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়