Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

ঢাকার পাশেই মনপুরা দ্বীপ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ১৬ জুলাই ২০২১   আপডেট: ১৩:০৯, ১৬ জুলাই ২০২১
ঢাকার পাশেই মনপুরা দ্বীপ

আজ থেকে শুরু হলো শ্রাবণ। এ মাসে আকাশের রং বদলায় দ্রুত। এই বৃষ্টি, আবার এই রোদে ঝকমক করে আকাশ। জলরাশির দিকে তাকালে পানির রং কখনও নীল, কখনও সাদা, কখনও-বা কালো মনে হয়। এমন দৃশ্য দেখা যাবে মনপুরা দ্বীপে।

উঁহু, এ সেই মনপুরা নয়, গাজীপুর জেলার কালিয়াকৈরে অপরূপ জলজ নিসর্গ মকস বিলের মধ্যে গড়ে তোলা হয়েছে একটি দ্বীপ। যার নাম রাখা হয়েছে মনপুরা দ্বীপ। 

নৌকা বা ট্রলারে খাল ধরে সামনে এগোলে দু’পাশে পড়বে সারি সারি গ্রাম। বিলের একেবারে মাঝখানে দেখা মিলবে জেলেদের মাছ ধরার দৃশ্য। কখনও পাশ দিয়ে ঢেউ তুলে চলে যাবে ছোট-বড় ট্রলার, ডিঙি নৌকা। তাদের সঙ্গে যেন পাল্লা দিয়ে স্রোতে ভেসে যাচ্ছে কচুরিপানা। এই বিলের অথৈ জলরাশীর মধ্যে মনপুরা দ্বীপটি ক্রমশ আর্কষণীয় হয়ে উঠেছে ভ্রমণপ্রেমীদের কাছে।

শহরের ব্যস্ততাকে ছুটি দিয়ে, সারাদিনের ক্লান্তি দূর করতে প্রতিদিন এখানে মানুষ বেড়াতে আসেন। পরিবারের সদস্যদের নিয়ে দূর থেকে নৌকা, ট্রলারে করে দ্বীপে এসে একান্ত সময় উপভোগ করেন তারা।  এখানে দেশীয় মাছ ও ভর্তা-ভাজিসহ রয়েছে খাবারের  সুব্যবস্থা । শিশুদের জন্য রয়েছে নাগোরদোলা। এই দ্বীপে প্রবেশ করতে খরচ করতে হয় জনপ্রতি ১০ টাকা। 

বিশেষ করে মকস বিলের সৌন্দর্য উপভোগের জন্য বর্ষায় অনেক পর্যটক সমাগম হয়। পড়ন্ত বিকালে মনপুরা দ্বীপে বসে সূর্যাস্ত দেখা, বিলের মাঝে নৌকা নিয়ে গোধূলিবেলায় মাছ ধরার দৃশ্য আর জলে সূর্যের রক্তিম আভা- এ যেন সোনালি রঙের ক্যানভাসের কথা মনে করিয়ে দেয়। 

ঢাকা থেকে টাঙ্গাইল বা কালিয়াকৈরের বাসে মৌচাক নেমে বড়ইবাড়ী বাজার যেতে হবে। সেখান থেকে ট্রলারে মনপুরা দ্বীপ। 

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়