ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বন ও পরিবেশমন্ত্রীর পদত্যাগ দাবি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ১৪ ডিসেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন ও পরিবেশমন্ত্রীর পদত্যাগ দাবি

আনোয়ার হোসেন মঞ্জু

নিজস্ব প্রতিবেদক : বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর পদত্যাগ দাবি করেছে পরিবেশবাদী সংগঠন ইকুইটিবিডি। সংগঠনটির অভিযোগ সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে বাংলাদেশের দাবি আদায়ে চরমভাবে ব্যর্থ হয়েছেন মন্ত্রী।

 

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে এ দাবি করে সংগঠনটির নেতা-কর্মীরা।

 

তারা অভিযোগ করেন, জলবায়ু সম্মেলনে বন ও পরিবেশমন্ত্রীর ভূমিকা ছিল বিভ্রান্তিকর। বাংলাদেশের অবস্থান এবং আলোচনায় মন্ত্রীর বক্তব্য ছিল সামঞ্জস্যহীন। আলোচনার ক্ষেত্রে বাংলাদেশ দলের অন্য কোনো সদস্যকে কোনো ভূমিকা রাখার সুযোগ দেননি তিনি। সম্মেলনে ড. কাজী খলীকুজ্জামান আহমদ এবং প্রাক্তন বন ও পরিবশমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশের অবস্থান স্পষ্ট করার চেষ্টা করলেও মন্ত্রীর নেতিবাচক ভূমিকার কারণে তা করা যায়নি।

 

পরিবেশবাদীরা আরো বলেন, প্যারিসে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত যে চুক্তিটি চূড়ান্ত করা হলো, সেটি আমাদের সামনে একটি বড় প্রশ্ন হাজির করে। আমরা কি দাসে পরিণত হলাম, নাকি স্বাধীন আছি, এখন সেটিই প্রশ্ন। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী দেশগুলো কোনো দায়িত্ব নিতে রাজি নয়। এখন প্রশ্ন হচ্ছে, আমরা কি আমাদের স্বার্থ উদ্ধারে ব্যর্থই থেকে যাব? দাসের মতো মেনে নেব ধনী দেশগুলোর সিদ্ধান্ত?

 

মানববন্ধনে উপস্থিত ছিলেন- ইকুইটিবিডির সভাপতি মোস্তফা কামাল আকন্দ, উন্নয়ন ধারা ট্রাস্টের সভাপতি আমিনুর রসুল বাবু, ভূমিহীন কমিটির সভাপতি সুবল সরকার, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি ফয়েজ আহমেদ, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৫/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়