ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

মুরগি নিয়ে মহাযজ্ঞ!

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-২৫ ৬:০৫:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২৫ ৬:০৫:৪৬ পিএম
প্রতীকী ছবি

মো. রায়হান কবির : ব্রয়লার মুরগি বা পোলট্রি ফার্মের মুরগি নিয়ে কম গুজব ছড়ায় না। কখনো বার্ড ফ্লু তো কখনো ক্ষতিকর অ্যান্টিবায়োটিক যুক্ত মুরগির কথা শোনা যায়। ফলে অনেকেই চিকেন বা ব্রয়লার মুরগি খাওয়া থেকে বিরত থাকেন।

তবে এধরনের সমস্যা শুধু যে আমাদের দেশেই আছে তা নয়। বিশ্বের অনেক দেশেই মুরগি নিয়ে এমন গুজব ছড়ায়। ফলে ক্ষতি হয় পোলট্রি ফার্মের। শুধু তাই নয়, এই ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত সবারই কম বেশি ক্ষতি হয়।

এজন্য চাইনিজ ইন্স্যুরেন্স কোম্পানি যংআন উদ্ভাবন করেছে একটি ‘জিপিএস’, যা মুরগির পায়ে লাগানো হবে। আর সংগ্রহ করা হবে মুরগির যাবতীয় তথ্য। মুরগি কি খায়, কি করে, কতটুকু দৌড়ায় কিংবা কি আবহাওয়ায় আছে সব। আর রোগবালাইয়ের খবর তো থাকবেই।

মূলত মুরগির জীবনব্যবস্থার ওপর খবরদারি করার জন্যই এই জিপিএস উদ্ভাবন। কেননা গ্রাহক অনেক সময় মনে করেন তার কেনা মুরগি স্বাস্থ্যসম্মত না। ফলে মুরগি খাওয়া বন্ধ করলে বন্ধ হয়ে যাবে পোলট্রি। আর পোলট্রির উপর যাদের ইন্স্যুরেন্স করা আছে ক্ষতি হবে তাদেরও। তাই এবার ইন্স্যুরেন্স কোম্পানি নিজেই খোঁজ রাখবে মুরগি কতটা সুস্থ বা খাওয়ার উপযোগী। মুরগি পালনে পোলট্রি ফার্মের কোনো খামখেয়ালি আছে কিনা?

এই জিপিএস প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘গো গো চিকেন’। ইতিমধ্যেই ১ লাখ মুরগিকে এই জিপিএস পরানো হয়েছে। যংআন আশা করছে, ২০২০ সালের ভেতর ২৫০০ ফার্মে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। এই প্রযুক্তির তথ্য একজন সাধারণ গ্রাহকও তার মোবাইলে পেতে পারে একটি অ্যাপের মাধ্যমে।

যংআন জানায়, তারা ফেসিয়াল-রিকগনিশন প্রযুক্তি নিয়েও কাজ করছে। ওই প্রযুক্তির কাজ হবে আপনি যে মুরগির তথ্য অ্যাপের মাধ্যমে রাখছিলেন, কেনার সময় ঠিক সেই মুরগিই পেয়েছেন কিনা!

তাছাড়া এখন বিশ্বজুড়ে খোলামাঠে ঘুরেফিরে বেড়ায় এমন মুরগির চাহিদা বেশি। গো গো চিকেন জানাবে আপনার মুরগিটি কি ঘুরে বেড়াচ্ছে নাকি খাঁচায় বন্দিদশা কাটাচ্ছে। চীনের প্রযুক্তি যেহেতু, সেহেতু এই প্রযুক্তি আমাদের দেশেও আসতে সময় লাগবে না। তখন আপনিই আপনার মুরগির খোঁজ রাখতে পারবেন। সেটা ক্ষতিকর অ্যান্টিবায়োটিক যুক্ত কিনা অথবা বার্ড ফ্লু আক্রান্ত কিনা?



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge