ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের অপেক্ষায় জিম্বাবুয়ে

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৭ ৭:২০:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৭ ৭:৫৯:২২ পিএম

ক্রীড়া ডেস্ক : ইতিহাস গড়তে কলম্বো টেস্টের শেষ দিনে শ্রীলঙ্কার চাই ২১৮ রান। আর লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের জন্য জিম্বাবুয়ের চাই ৭ উইকেট। এই দুটির যদি কোনোটিই না হয়, তাহলে ড্রয়ের মধ্য দিয়ে শেষ হবে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের একমাত্র টেস্টটি।

রেকর্ড ৩৮৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে শ্রীলঙ্কা। ক্রিজে আছেন কুশাল মেন্ডিস ৬০ রানে ও অ্যাঞ্জেলো ম্যাথুস ১৭ রানে। তারা দুজন পঞ্চম দিনে ব্যাট করতে নামবেন। জয়ের বন্দর থেকে এখনো ২১৮ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা।

তার আগে ৬ উইকেট হারিয়ে ২৫২ রান তুলে তৃতীয় দিন শেষ করা জিম্বাবুয়ে আজ বাকি চারটি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১২৫ রান যোগ করতে পারে। তাতে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ দাঁড়ায় ৩৭৭ রান। আগের ইনিংসে ১০ রানের লিড পাওয়ায় জিম্বাবুয়ে ৩৮৮ রানের টার্গেট ছুড়ে দেয় স্বাগতিকদের।

ব্যাট হাতে জিম্বাবুয়ের সিকান্দার রাজা মেইডেন সেঞ্চুরি তুলে নেন। ১২৭ রানের অনবদ্য ইনিংস খেলে হেরাথের বলে বোল্ড হয়ে যান। এ ছাড়া তার সঙ্গে ম্যালকম ওয়ালার চতুর্থ দিনে ৬৮ রান করেন। আর ৪৮ রান করেন গ্রায়েম ক্রেমার।

বল হাতে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ ৬টি উইকেট নেন। ৩টি উইকেট নেন দিলরুয়ান পেরেরা। ১টি উইকেট নেন লাহিরু কুমারা।

৩৮৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫৮ রানের মাথায় উপল থারাঙ্গাকে হারায় লঙ্কানরা। ব্যক্তিগত ২৭ রানে আউট হন তিনি। ১০৮ রানের মাথায় দিমুথ করুনারত্নের উইকেট হারায় স্বাগতিকরা। ৪৯ রানে সাজঘরে ফেরেন করুনারত্নে। ১৩৩ রানে দিনেশ চান্দিমাল আউট হওয়ার পর আর কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। দিনের বাকি সময় অবিচ্ছিন্ন থেকে পার করেন মেন্ডিস ও ম্যাথুস। চতুর্থ উইকেট জুটিতে এ পর্যন্ত তাদের সংগ্রহ ৩৭ রান। তাদের ব্যাটে রেকর্ড রান তাড়া করে জয়ের স্বপ্ন দেখছে লঙ্কানরা।

১৯৯৪ সাল থেকে এ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ১৭টি টেস্ট খেলেছে জিম্বাবুয়ে। তার মধ্যে ড্র করেছে পাঁচটি টেস্ট। বাকি ১২টিতেই হার। শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের কোনো টেস্ট কিংবা টেস্ট সিরিজ জয়ের রেকর্ড নেই। এবার সেই রেকর্ড হাতছানি দিচ্ছে জিম্বাবুয়েকে। আগামীকাল শ্রীলঙ্কার ৭টি উইকেট তুলে নিতে পারলেই লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বাদ পাবে স্প্রিং বকরা। 




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/আমিনুল

Walton
 
   
Marcel