ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজধানীতে বুধবার থেকে আন্তর্জাতিক প্লাস্টিক মেলা

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে বুধবার থেকে আন্তর্জাতিক প্লাস্টিক মেলা

অর্থনৈতিক প্রতিবেদক : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাচ্ছে ১২তম আন্তর্জাতিক প্লাস্টিক প্রদর্শনী।

আগামীকাল বুধবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এই মেলার উদ্বোধন করবেন।

চার দিনব্যাপী এই মেলা চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলাটি আয়োজন করছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)।

সংগঠনটির সভাপতি জসিম উদ্দিন জানান, বিশ্বের ১৪টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান আন্তর্জাতিক এই মেলায় অংশ নেবে। মেলায় মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেবে। মেলায় দেশি ও বিদেশি প্রতিষ্ঠানের ৪৫০টি স্টল থাকছে।

বিপিজিএমইএ সভাপতি জসিম উদ্দিন জানান, বিশ্ববাজারে টেক্সটাইল ও অ্যাপারেলস পণ্যের মতো বড় খাত হচ্ছে প্লাস্টিক ও প্লাস্টিকজাত পণ্যের। হিসাবে দেখা যায়, প্লাস্টিক পণ্যের আমদানির পরিমাণ ৫৭০ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে টেক্সটাইল ও অ্যাপারেলস সেক্টরের অবস্থান হচ্ছে ৭৭২ বিলিয়ন ডলার। এর মধ্যে শুধু অ্যাপারেলস খাতের অবদান ৪০৩ বিলিয়ন ডলার।

এদিকে আন্তর্জাতিক এই প্লাস্টিক মেলার বিভিন্ন দিক তুলে ধরতে সোমবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় জানানো হয়, এই মেলায় বিভিন্ন দেশ থেকে আসা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগ প্রদর্শন করবে।

মেলার ‍উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ছাড়াও অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত থাকবেন। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ