ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৪, ২৫ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

হালখাতা উৎসবে রঙিন এনবিআর

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৩ ২:৩০:৫০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২২ ৫:৫৫:১৬ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : করদাতাদের বকেয়া পরিশোধে উদ্বুদ্ধ করতে প্রথমবারের মতো রাজধানীসহ সারা দেশের  সকল আয়কর, ভ্যাট ও কাস্টমস অফিসে হালখাতা উৎসব করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

‘বকেয়া কর আদায় নয়, পরিশোধ’ এ স্লোগানে বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে রাজস্ব সংস্কৃতির আদলে প্রতিটি রাজস্ব অফিসের গেট ও অফিস সজ্জিত করা হয়েছে।

বৃহস্পতিবার এনবিআরের অধীন সকল আয়কর, ভ্যাট ও কাস্টমস অফিস সকাল ৯টা থেকে হালখাতা উৎসবের আয়োজন শুরু হয়, যা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এরই মধ্যে এনবিআরেরর বিভিন্ন কর অফিস প্রাঙ্গন করদাতা ও অংশীজনসহ সর্বসাধারণের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে।

 



অতিথিদের আপ্যায়নে মিষ্টি, মোয়া-মুড়কি, বাতাসা ও স্থানীয় সুস্বাদু খাবারের ব্যবস্থা রয়েছে। আয়কর, ভ্যাট ও কাস্টমসবিষয়ক টিভিসি প্রদর্শন করা হচ্ছে।

হালখাতা উপলক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান করদাতাদের শুভেচ্ছা জানিয়ে রাইজিংবিডিকে বলেন, ‘নববর্ষ বাংলার ঐতিহ্য, বাঙালি জাতির স্বাতন্ত্র্য ও সত্তার সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত। এ বছর আমাদের এনবিআরের অন্যতম উদ্ভাবন হল হালখাতা। বাঙালির চিরায়ত এ উৎসবকে আমরা বকেয়া কর সংগ্রহের কাজে লাগাচ্ছি।’

তিনি বলেন, ‘করদাতাবান্ধব পরিবেশ তৈরির পাশাপাশি রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সকল অংশীজন ও নাগরিকদের নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

খাজনা আদায়ে সম্রাট আকবর ভারত উপমহাদেশে প্রথম বাংলা সালের প্রবর্তনের পাশাপাশি বৈশাখ মাসের পয়লা তারিখে নববর্ষ উদযাপনের রীতি প্রচলন করেন। কালের ধারাবাহিকতায় ঐতিহ্যকে ধারণ করে এ বছর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রথমবারের বাংলা নববর্ষ উদযাপন করছে।

 



এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)  আজকের দিনটি ‘ওপেন হাউজ ডে’ হিসেবে  ‘রাজস্ব হালখাতা’ উদযাপন করছে।

১৫৫৬ সালে সম্রাট আকবরের সিংহাসনে আরোহণের দিনটি থেকেই বঙ্গাব্দ বা বাংলা বছরের সূত্রপাত হয়। বছরের প্রথম দিন ব্যবসায়ীরা তাদের ক্রেতা বন্ধুদের নিমন্ত্রণ করে মিষ্টিমুখ করানোর মাধ্যমে সৌহার্দ্যপূর্ণ ব্যবসায়িক লেনদেনের পুনঃসূচনা করতেন ‘হালখাতা’ বা হিসাবের নতুন খাতা খুলে। আর এভাবেই অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে পালন করা হয় পহেলা বৈশাখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৭/এম এ রহমান/সাইফুল

Walton Laptop