ঢাকা, বুধবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১২ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

দেশে তৈরি ওয়ালটন পণ্যে অভিভূত অর্থমন্ত্রী

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-০৯ ৭:২৮:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৩ ৮:৩৬:২৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর সমাপনী দিনে ঘুরতে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মেলায় ওয়ালটন স্টলে এসে দেশে তৈরি ওয়ালটন মোবাইলফোন সেট, ল্যাপটপ হাতে নিয়ে দেখেন তিনি। এ সময় নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘আমি অভিভূত।’

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় এই প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। এতে তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সম্পূর্ণ দেশে তৈরি পণ্য নিয়ে ফেয়ারে অংশ নিচ্ছে ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিকস, হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন।

শনিবার দুপুরের পর ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শনে যান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় তার সঙ্গে ছিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বেসিসের সভাপতি আইটি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বারসহ অর্থ মন্ত্রণালয় ও তথ্য ও প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা।

 



ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শনে এসে অর্থমন্ত্রী প্রথমে ওয়ালটন ব্র্যান্ডের ল্যাপটপ হাতে নেন। এ সময় মন্ত্রী বলেন, ‘ওয়ালটনের উত্তরোত্তর সমৃদ্ধিতে আমি অভিভূত। দেশেই এসব পণ্য তৈরি হচ্ছে, এক সময় ভাবা যেত না। ওয়ালটন এটি সম্ভব করেছে, আমি তাদের আরো সমৃদ্ধি কামনা করছি।’

এ সময় মোস্তাফা জব্বার অর্থমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, ‘এ খাতে ওয়ালটন পথপ্রদর্শকের ভূমিকা পালন করছে।’

অর্থমন্ত্রী মোস্তাফা জব্বারের কথায় সম্মতি প্রকাশ করে আরো বলেন, ‘ওয়ালটন এখন দেশে মোবাইলফোন সেট তৈরি করছে। মোবাইলফোন সেটের গায়ে এখন মেড ইন বাংলাদেশ লেখা থাকবে। ওয়ালটনের এমন অগ্রগতিতে আমার খুব গর্ব হচ্ছে।’ পরে অর্থমন্ত্রী পুরো প্যাভিলিয়ন ঘুরে দেখেন।

 



এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে বেশ কিছু সুদৃশ্য মডেলের মোবাইলফোন সেট, ল্যাপটপ, স্মার্ট ফ্রিজ, স্মার্ট এসি, মোবাইল প্রোডাকশন, স্মার্ট টেলিভিশনসহ বিভিন্ন ইলেক্ট্রিক্যাল পণ্য নিয়ে এসেছে ওয়ালটন।

ওয়ালটনের সহকারী ম্যানেজার (শো-রুম ইনচার্জ) সাব্বির আহমেদ শাকিল জানান, এবার ডিজিটার ওয়ার্ল্ডে ওয়ালটনের বেশ কিছু মডেলের মোবাইল ও ল্যাপটপ এসেছে। ক্রেতাদের ওয়ালটনের বিভিন্ন পণ্য সম্পর্কে ধারণা দিতে তাদের এই অংশগ্রহণ।

এবারের অন্যতম আকর্ষণ হিসেবে রয়েছে মোবাইলফোন সেট, কমপ্রেসার, ল্যাপটপ, ফ্রিজ তৈরির বিভিন্ন প্রোডাকশন লাইন সামগ্রী। কীভাবে ক্ষুদ্র ক্ষুদ্র প্রোডাকশনের সমন্বয়ে এগুলো তৈরি করা হয়, তা দর্শকদের প্রদর্শন করা হচ্ছে। দর্শকরাও উৎফুল্ল চিত্তে তা দেখছেন এবং দেশীয় পণ্য হিসেবে উপভোগ করছেন।

এবারের মেলার আরেকটি আকর্ষণ হচ্ছে স্মার্ট এয়ার কন্ডিশনার (এসি)। এটিতে ওয়াইফাই সেট করা আছে এবং পাসওয়ার্ড দেওয়া আছে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে যে কেউ যেকোনো জায়গা থেকে স্মার্টফোন দিয়ে এই এয়ার কন্ডিশনার অপারেট করতে পারবেন। এক্ষেত্রে রিমোটের প্রয়োজন হবে না। এ ছাড়া স্মার্ট ফ্রিজ ও সেভেন জেনারেশনের ল্যাপটপ প্রদর্শন করা হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ডে।

 



ডিজিটাল ওয়ার্ল্ডের নতুন আরেকটি আকর্ষণ হলো ‘মেড ইন বাংলাদেশ’ অর্থাৎ বাংলাদেশে তৈরি মোবাইলফোন সেট প্রদর্শনী। আগামী দু/একদিনের মধ্যে এটি দেশের বিভিন্ন শো-রুমে বিক্রি করা হবে।

সাব্বির আহমেদ বলেন, ‘এবার শুরু থেকেই দর্শকদের বেশ সাড়া পাওয়া যাচ্ছে। অনেকে ফ্যামিলিসহ এসে ল্যাপটপ ও মোবাইল দেখে যাচ্ছেন। বিশেষ করে বিভিন্ন প্রোডাকশন লাইন ও স্মার্ট এসির প্রতি সবার অন্যরকম আকর্ষণ রয়েছে। অনেকে এখান থেকেই তার পছন্দের পণ্য কিনে নিচ্ছেন। আবার অনেকে কেনার আগ্রহ প্রকাশ করছেন এবং ওয়ালটনের বিভিন্ন প্লাজার ঠিকানা নিয়ে যাচ্ছেন।’

গত ৬ ডিসেম্বর বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ছিল এই মেলার সমাপনী দিন।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/হাসান/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC