ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুধবার যযাতি’র উদ্বোধনী প্রদর্শনী

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৯, ২৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুধবার যযাতি’র উদ্বোধনী প্রদর্শনী

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল সময় নাট্যদল। এবার তারা ঢাকার মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘যযাতি’। ২৭  সেপ্টেম্বর, বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। 

প্রখ্যাত নাট্যকার গিরিশ কারনাডের ‘যযাতি’ নাটকটির ভাষান্তর করেছেন সলিল চৌধুরী। নির্দেশনায় রয়েছেন আকতারুজ্জামান।

এ নাটক প্রসঙ্গে নির্দেশক আকতারুজ্জামান বলেন, ‘যযাতি আমাদের অজ্ঞাত অতীতের একটি খণ্ড কাহিনি। অতীতের দর্শনেচ্ছু সেই পর্যটক, যিনি পথ ভুলে এক অজ্ঞাত সংস্কৃতির সমাধি ক্ষেত্রে এসে পড়েন, বর্তমানের শ্রবণ ইন্দ্রিয়র সাহায্যে বিগত কালের প্রতিধ্বনি শুনতে পাচ্ছেন। আমরা যেন স্বপ্নজীবী নদীর কিনারায় বসে নদীর জলে বিচিত্র লীলা নিরীক্ষণ করছি। নদী প্রবাহের এই অপবর্তন ও পরাবর্তন দৃষ্টিরই পরিণাম। এই সবকিছুকেই সত্যরূপে স্বীকার করার মধ্যেই রয়েছে আনন্দ, রসানুভূতি। তারপরও নদীর তলদেশকে যথাযথভাবে দেখতে চাইলে প্রয়োজন আপন করার প্রতিবিম্বন। সেই সত্যের প্রকাশই জীবন। যে জীবন এখানে দেখা যায় তা পৌরাণিক তথা নাটক।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ফকরুল ইসলাম, রুমা, মানসুরা আক্তার লাভলী, আব্দুল্লাহেল বারী, সুনিতা বড়ুয়া এবং ইশরাত নিগার লাজ। পঙ্কজ নিনাদের মঞ্চ পরিকল্পনায় নাটকটির আবহসংগীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী এবং আলোক পরিকল্পনায় রয়েছেন আলমগীর হোসেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়