ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রযোজকের ভরসা শাকিব খান

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রযোজকের ভরসা শাকিব খান

রাহাত সাইফুল : নায়করাজ রাজ্জাক, ফারুক, আলমগীর, জাফর ইকবাল- এদের সিনেমা দেখার জন্য প্রেক্ষাগৃহে ভিড় জমাতো দর্শক। তাদের অভিনীত একের পর এক জনপ্রিয় সিনেমা মোহিত করেছে দর্শকদের। ঢাকাই সিনেমা দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরেও সুনাম অর্জন করেছে। দেশের বাইরেও অভিনয়ের মুগ্ধতা ছড়িয়েছেন অনেকে।

নব্বইয়ের দশকে বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন সালমান শাহ। অর্জন করেন আকাশচুম্বী জনপ্রিয়তা। সালমান শাহর সিনেমা মানেই প্রেক্ষাগৃহে উপচেপড়া ভিড়। তখন তিনি জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছিলেন। এরপর ‘অশ্লীলতার ভূত’ এসে ভর করে দেশের চলচ্চিত্রে। তখন চিত্রনায়ক মান্না একের পর এক জননন্দিত সিনেমা উপহার দিয়ে মোহিত করেন দর্শকদের। তার জনপ্রিয়তাও ছিল শীর্ষে। নায়ক মান্নার মৃত্যুর পর স্বল্প সময়ের জন্য কিছু নায়ক জনপ্রিয়তা লাভ করে কিন্তু বেশি দিন তা ধরে রাখতে পারেননি তারা।

নায়ক মান্নার পর দীর্ঘদিন জনপ্রিয়তা ধরে রেখেছেন চিত্রনায়ক শাকিব খান। দীর্ঘদিন ধরেই তিনি জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। সালমান শাহ, মান্নার পর একমাত্র শাকিব খানের দর্শকপ্রিয়তা এখনো রয়েছে। তিনি-ই একমাত্র নায়ক, যার নামেই প্রেক্ষাগৃহে সিনেমা বুকিং হয়। এ জন্য তার পারিশ্রমিকটাও সবার থেকে বেশি।

ঢাকাই চলচ্চিত্রের মন্দার বাজারে দর্শক প্রায় হল বিমুখ। কিন্তু শাকিব খানের সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেলে শাকিব ভক্তরা হলে ফিরেন। চলচ্চিত্র সংশ্লিষ্টরা মনে করেন, শাকিব খানের মতো আর দুটো নায়ক ঢাকাই চলচ্চিত্রে থাকলে চলচ্চিত্রে মন্দার তিলকটা উঠে যেত। শাকিব খান এখন দেশের গণ্ডি পেরিয়ে ওপার বাংলায় দাপিয়ে বেড়াচ্ছেন। এরই মধ্যে ‘শিকারী’, ‘নবাব’, ‘ভাইজান এলো রে’, ‘চালবাজ’সহ বেশ কিছু সিনেমায় অভিনয় করে দুই বাংলায় প্রশংসিত হয়েছেন ‘কিংখান’ খ্যাত এই অভিনেতা।

বর্তমানে শাকিব খান একমাত্র নায়ক যার নামে প্রযোজক চলচ্চিত্রে অর্থ লগ্নি করতে ভরসা পান। প্রায় এক যুগ ধরে শাকিব খান অভিনীত সিনেমা ঈদে মুক্তি পেয়ে আসছে। আর এসব সিনেমাই তুলনামূলক ব্যবসা করেছে। প্রযোজক সেলিম খান বলেন, ‘শাকিব খানকে নিয়ে সিনেমা বানালে দর্শক দেখে। শাকিব খানের ভক্ত রয়েছে। শাকিব খানের সিনেমা চললে তারা হলে দেখতে যান। তাই তো বার বার শাকিব খানকে নিয়েই সিনেমা নির্মাণ করছি। শাকিব খানেই ভরসা পাচ্ছি।’

আগামীকাল বুধবার শাকিব খানের নতুন সিনেমা ‘শাহেনশাহ’-এর মহরত অনুষ্ঠিত হবে। বিগ বাজেটের এই সিনেমাটি নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে চলচ্চিত্র পাড়ায়। এ সিনেমাটি প্রযোজনা করছেন সেলিম খান।

এদিকে শাকিব খানের বিপরীতে অভিনয় করতে মুখিয়ে থাকেন এ প্রজন্মের নায়িকারাও। শাকিব খানের বিপরীতে অভিনয় মানেই তারকা বনে যাওয়া। ঢাকাই চলচ্চিত্রে সফল তারকার খরা যাচ্ছে। চলচ্চিত্রের এই সংকটময় অবস্থায় শাকিব খানের মতো আরো কয়েকজন তারকা প্রয়োজন বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়