ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এ যুগের দেবদাস রণবীর সিং

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এ যুগের দেবদাস রণবীর সিং

রণবীর সিং

বিনোদন ডেস্ক: কালজয়ী লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত উপন্যাস ‘দেবদাস’। বইয়ের পাতা থেকে পরবর্তীতে অনেকবারই সেই কাহিনি তুলে ধরা হয়েছে রুপালি পর্দায়। এই উপন্যাসের সঙ্গে মিল রেখে চলতি বছর নির্মিত হয় তেলেগু সিনেমা অর্জুন রেড্ডি। দেবদাসের মতো এ সিনেমার নায়কও প্রচণ্ড আবেগী, প্রেমে ব্যর্থ হয়ে মদ্যপান করেন এবং নিজেকে শেষ পরিণতির দিকে ঠেলে দেন।

বিজয় দেবারাকোরা অভিনীত অর্জুন রেড্ডি সিনেমাটি দক্ষিণী দর্শকের মাঝে সাড়া ফেলেছে। এবার এই সিনেমার হিন্দি রিমেক তৈরি করতে চান নির্মাতারা। আর এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন রণবীর সিং। প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ভারতীয় একটি সংবাদমাধ্যম।

এ প্রসঙ্গে একটি সূত্র সংবাদমাধ্যমে বলেন, ‘প্রযোজকরা রণবীর সিংয়ের সঙ্গে দেখা করেছেন এবং এ অভিনেতা কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। নির্মাতারা কয়েকদিনের মধ্যে তাকে সিনেমাটি দেখাবেন এবং তারপরই তিনি সিদ্ধাস্ত গ্রহণ করবেন।’

১৯১৭ সালে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাসটি প্রকাশিত হয়। ১৯৩৫ সালে এ উপন্যাস অবলম্বনে প্রথম স্ববাক সিনেমা নির্মিত হয় বাংলা ভাষায়। এর আগে ১৯২৮ সালে উপন্যাস অবলম্বনে নির্বাক সিনেমা নির্মিত হয়েছিল। এরপর বলিউডেও একাধিকবার ‘দেবদাস’ উপন্যাস অবলম্বনে সিনেমা নির্মাণ হয়েছে। ১৯৩৬ সালে হিন্দি ভাষায় প্রথম দেবদাস সিনেমা নির্মিত হয়। ১৯৫৫ সালে নির্মিত দেবদাস সিনেমায় অভিনয় করেন দিলীপ কুমার। এতে পার্বতী চরিত্রে দেখা যায় সুচিত্রা সেনকে।

এরপর ২০০২ সালে সঞ্জয় লীলা বানসালি শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই বচ্চন ও মাধুরী দীক্ষিতকে নিয়ে পুনরায় দেবদাস সিনেমা নির্মাণ করেন। এছাড়া সমসাময়িক প্রেক্ষাপটে দেবদাসের গল্প নিয়ে অনুরাগ কাশ্যপ নির্মাণ করেন দেব ডি। সিনেমাটিতে অভিনয় করেন অভয় দেওল, মাহি গিল ও কাল্কি কোচলিন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৭/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়