ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকাই চলচ্চিত্রে ‘ওয়েটিং ফর গডো’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৭, ১২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকাই চলচ্চিত্রে ‘ওয়েটিং ফর গডো’

‘হাম্পটি ডাম্পটি’ চলচ্চিত্রের দৃশ্যে আহমেদ রুবেল, শাহাদাৎ হোসেন (বাঁ থেকে)

বিনোদন ডেস্ক : নোবেলজয়ী নাট্যকার স্যামুয়েল বেকেট। তার রচিত দর্শক নন্দিত নাটক ‘ওয়েটিং ফর গডো’। এ নাটক অবলম্বনে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। ‘হাম্পটি ডাম্পটি’ নামে এ চলচ্চিত্রটি নির্মাণ করছেন আহমেদ তাহসিন শামস।  

লালনতত্ত্ব ও বাংলার সামাজিক-রাজনৈতিক চেতনা, বাংলার পূর্বসাহিত্যের ছায়ায় দৈনন্দিন অ্যাবসার্ডিটি তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটির গল্পে।

পরিচালক আহমেদ তাহসিন শামস বলেন, ‘‘আবসার্ডিস্ট ধারার নাটকের চিত্রনাট্য করার ক্ষেত্রে স্যামুয়েল বেকেট অনেক বড় একজন অনুপ্রেরণা। ‘হাম্পটি ডাম্পটি’ নামে এই চলচ্চিত্রে আমি বেকেটের চরিত্রায়ন ও সংলাপ প্রকাশের ধরণ অনুসরণ করার চেষ্টা করেছি। তবে চলচ্চিত্রের প্লট ও বিষয়বস্তু সম্পূর্ণ ভিন্ন ও মৌলিক। আমাদের পারিপার্শ্বিক জগৎ থেকেই চরিত্রগুলো নির্বাচন করেছি। লালনের দর্শনের সাথে বেকেটের অ্যাবসার্ডিটি মিশ্রণের একটি প্রয়াস এই চলচ্চিত্রটি।’’

চলচ্চিত্রটির গল্পে এস্ট্রাগন-ভ্লাদিমীর (গোগো ও ডিডি) চরিত্রে অভিনয় করছেন গুণী অভিনয়শিল্পী আহমেদ রুবেল ও শাহাদাৎ হোসেন। এই দুটি চরিত্রের নতুন নামকরণ করা হয়েছে হাম্পটি ও ডাম্পটি।



চলচ্চিত্রটির প্রধান চরিত্র হাম্পটি রূপায়নকারী আহমেদ রুবেল বলেন, ‘খুবই কন্টেক্সচুয়ালাইজড এই স্ক্রিপ্টে কাজ করা অত্যন্ত চ্যালেঞ্জিং একটা ব্যাপার। আমি আশাবাদী যে চলচ্চিত্রটির ভিজ্যুয়াল দিকটিও দৃষ্টিনন্দন হবে।’

ডাম্পটির ভূমিকায় দেখা যাবে অভিনেতা শাহাদাৎ হোসেনকে। তিনি বলেন, ‘পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত এই ধরণের নাটক চলচ্চিত্রে খুব কমই রূপায়িত হয়েছে আর এ কারণেই মানুষ থিয়েটারমুখী। মানুষের কাছে সহজ ও সাবলীলভাবে এ ধরণের নাটক উপস্থাপনের জন্য ভিজ্যুয়াল মিডিয়াকে আরো বেশি এগিয়ে আসতে হবে।’

ত্রিশ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রের শুটিং গত ২ নভেম্বর শুরু হয়েছে। আগামী ২৪ নভেম্বর শুটিং শেষ হবে বলেও জানিয়েছেন নির্মাতা আহমেদ তাহসিন শামস।

পরিচালক আহমেদ তাহসিন শামস নটরডেম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা ও সাহিত্যের প্রভাষক। কাজ করছেন চলচ্চিত্র নির্মাণেও। তার প্রথম ফিচার ফিল্ম ‘এ টেল অফ নাইট ফ্লাওয়ারস’ (দেহ স্টেশন) মুক্তির অপেক্ষায় আছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৭/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়