ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তাল আফার : ‘আইএসের আত্মসমর্পণ নয় মৃত্যু’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৭, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাল আফার : ‘আইএসের আত্মসমর্পণ নয় মৃত্যু’

মসুল বিজয়ের পর তাল আফার থেকে আইএস হটাতে নজর দেয় ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : মসুল বিজয়ের পর এবার তাল আফার থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) হটাতে স্থলপথে চূড়ান্ত অভিযান শুরু করেছে ইরাকি বাহিনী ও তাদের সহযোগী যোদ্ধারা।

ইরাকে আর যে কয়েকটি শহরে আইএস আছে, তার মধ্যে তাল আফার অন্যতম শক্তিশালী আস্তানা।

শনিবার মধ্যরাতে এক টেলিভিশন ভাষণে এই শহরে আইএসের বিরুদ্ধে অভিযানের ঘোষণা করেন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। তিনি বলেন, জঙ্গিদের ‘আত্মসমর্পণ না হয় মৃত্যু’ যেকোনো একটি বেছে নিতে হবে।

ইরাকে আইএসের সবচেয়ে বড় আস্তানা ছিল মসুল। এ শহর থেকে খিলাফতের ঘোষণা দেয় আইএস নেতা আবু বকর আল-বাগদাদি। যুক্তরাষ্ট্রের বিমান হামলার সহযোগিতায় জুলাই মাসে মসুল থেকে আইএস হটিয়ে দেয় ইরাকি বাহিনী। এরপর তারা তাল আফারের দিকে নজর দেয়। ধীরে ধীরে এগোনোর পর শনিবার চূড়ান্ত অভিযান শুরুর ঘোষণা দেয় ইরাক।

মসুল থেকে ৫৫ কিলোমিটার দূরে তাল আফার একটি শিয়াপ্রধান শহর। শিয়াবিরোধী আইএসের হাতে ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছে এখানকার শিয়া জনগোষ্ঠী। এ ছাড়া মসুল থেকে সিরিয়া সীমান্তে যাওয়ার মধ্য পথে পড়ে তাল আফার। এটি জঙ্গিদের যোগাযোগ ও সরঞ্জামাবাদি পরিবহনের জন্য একটি জনপ্রিয় সড়ক।

স্থল অভিযানের প্রস্তুতি হিসেবে গত কয়েক দিন ধরে ইরাকের বিমানবাহিনী আইএসের আস্তানা লক্ষ্য করে তাল আফারের বিভিন্ন পয়েন্টে হামলা চালিয়ে আসছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়