ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

তীব্র গরমে ফিলিপাইনে কয়েক হাজার স্কুল বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ২৪ এপ্রিল ২০২৪  
তীব্র গরমে ফিলিপাইনে কয়েক হাজার স্কুল বন্ধ ঘোষণা

চরম তাপমাত্রার কারণে বুধবার ফিলিপাইনের কয়েক হাজার স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি স্থগিত করা হয়েছে। একই সময় লোকদের বাইরে কাটানো সময় সীমিত করার জন্য সতর্কতা জারি করেছে।

মার্চ, এপ্রিল ও মে মাসগুলো সাধারণত ফিলিপাইনের সবচেয়ে উষ্ণ ও শুষ্কতম। তবে এই বছর এল নিনোর আবহাওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মঙ্গলবার দেশটিতে ৪৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ম্যানিলার দক্ষিণে ক্যাভিট প্রদেশের একটি সমুদ্রতীরবর্তী রিসর্টে কর্মরত এরলিন তুমারন বলেন, ‘এত গরম যে আপনি শ্বাস নিতে পারবেন না। এটা আশ্চর্যজনক যে আমাদের পুলগুলো এখনও খালি। আপনি আশা করবেন যে লোকেরা এসে সাঁতার কাটবে, কিন্তু মনে হচ্ছে তারা গরমের কারণে তাদের বাড়ি থেকে বের হতে নারাজ।’

বুধবার অন্তত ৩০টি শহর ও পৌরসভায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি পর্যায়ে পৌঁছবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

শিক্ষা বিভাগ জানিয়েছে, ৪৭ হাজার ৬০০ স্কুলের মধ্যে ছয় হাজার ৭০০টিতে শ্রেণিকক্ষে উপস্থিতি স্থগিত করেছে। তবে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস চলবে।

রাজ্যের আবহাওয়া পূর্বাভাসের প্রধান জলবায়ু বিশেষজ্ঞ আনা সোলিস জানান, আগামী দিনগুলোতে তাপ তীব্র হওয়ার ৫০ শতাংশ সম্ভাবনা রয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়