ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘প্রধানমন্ত্রীর ২৩ দফাতেই সুষ্ঠু নির্বাচন সম্ভব’

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রধানমন্ত্রীর ২৩ দফাতেই সুষ্ঠু নির্বাচন সম্ভব’

নিজস্ব প্রতিবেদক : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ পরিচালনায় ঢাকার পুরানো কেন্দ্রীয় কারাগারের ভেতরে আদালত স্থাপনকে একটি অস্বাভাবিক বিষয় বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত মতবিনিময় সভায় অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, সামরিক সরকারের মেয়াদে কারাগারে আদালত বসিয়ে প্রাক্তন সেনা কর্মকর্তা কর্নেল তাহেরকে সাজা দেওয়ার বিষয়টিকে দেশের মানুষ ভালোভাবে নেয়নি। এরপরও সে বিচার প্রক্রিয়াকে উদাহরণ হিসেবে নিয়ে কারাগারে আদালত স্থাপনের বিষয়টি দুর্ভাগ্যজনক। প্রাক্তন প্রধান বিচারপতি এসকে সিনহার সঙ্গে সরকারের আচরণকে অগ্রহণযোগ্য উল্লেখ করে, এর বিচারও এক দিন হবে বলে জানান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গে তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকার সময় সুষ্ঠু নির্বাচনের জন্য যে ২৩ দফা দিয়েছিলেন তার প্রয়োজনীয়তা এখনো ফুরিয়ে যায়নি। ওই ২৩ দফা অনুসরণ করলেই দেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে মন্তব্য করেন ড. কামাল। বিরোধী দলে থাকা অবস্থায় ২৩ দফা দিয়েছিলেন, সরকারে থাকা অবস্থায় এই ২৩ দফা থেকে সরে যাবেন না বলে আশাবাদ ব্যক্ত করেন এই সংবিধান প্রণেতা।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জামায়াতকে জাতীয় ঐক্যে নেওয়া হবে না। 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢকা/১৩ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়