ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুলিশ প্রধান ও প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুলিশ প্রধান ও প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক :  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটির পুলিশ প্রধান ও প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন।

বুধবার প্রেসিডেন্টের  দুটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার আগে গোয়েন্দা সতর্কবার্তা পাওয়া নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে এ নির্দেশ দিলেন সিরিসেনা।

এর আগে গতকাল সিরিসেনা শ্রীলঙ্কার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর কথা বলেছিলেন। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘আগামী সপ্তাহগুলোতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলোকে ঢেলে সাজানো হবে। হামলার আশঙ্কা প্রকাশ করে প্রতিবেদন দেওয়া হলেও সেগুলো তার সঙ্গে শেয়ার করা হয়নি। এজন্য দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ‘কঠোর পদক্ষেপ’ নেওয়ার অঙ্গীকার করেন তিনি।

গত রোববার ইস্টার সানডের দিন কয়েকটি গির্জা ও হোটেলে একযোগে চালানো ওই হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যে সাড়ে তিনশ ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে অন্তত ৩৯ জন বিদেশি নাগরিক বলে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ জানিয়েছে।

গত রোববারের ওই ভয়াবহ সন্ত্রাসী হামলায় এ পর্যন্ত ৩৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হাসপাতালে চিকিৎসাধীন আরো প্রায় পাঁচশ’। হামলায় ৩৯ জন বিদেশি নাগরিকও নিহত হন।

বুধবার শ্রীলঙ্কার উপ প্রতিরক্ষামন্ত্রী রুয়ান বিজয়বর্ধনে এক সংবাদ সম্মেলনে বলেন, রোববারের আত্মঘাতী হামলায় মোট নয় জন অংশ নিয়েছিল, যাদের মধ্যে একজন নারীও ছিল। এদের মধ্যে আট জনকে শনাক্ত করা হয়েছে।

হামলার ঘটনায় এক সিরীয় নাগরিকসহ ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলাকারীদের বিষয়ে বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য।

উপ প্রতিরক্ষামন্ত্রী বলেন, একজন হামলাকারী যুক্তরাজ্যে পড়ালেখা করেছেন। পরে তিনি অস্ট্রেলিয়ায় পোস্ট গ্র্যাজুয়েট করেন। তারপর তিনি শ্রীলঙ্কায় ফিরে আসেন।

রুয়ান আরো  বলেন, অধিকাংশ হামলাকারী সুশিক্ষিত। তাঁরা মধ্যবিত্ত ও উচ্চমধ্যবিত্ত পরিবারের সন্তান এবং আর্থিকভাবে যথেষ্ট স্বাধীন। তাঁদের পরিবারের আর্থিক অবস্থাও বেশ ভালো।

এর আগে বিজয়বর্ধনে মঙ্গলবার পার্লামেন্টে বলেছিলেন, শ্রীলঙ্কার দুটো উগ্রপন্থি ইসলামী সংগঠন ন্যাশনাল তাওহীদ জামাত এবং জমিয়াতুল মিল্লাতু ইব্রাহিম-জেএমআই রোববারের হামলার সঙ্গে জড়িত বলে তদন্তকারীরা ধারণা করছেন।

বুধবার তিনি বলেন, ওই দুই সংগঠনের মধ্যে একটির শীর্ষ নেতা নিজেই কলম্বোর পাঁচতারা হোটেল শাংরিলায় আত্মঘাতী হামলায় অংশ নেয়।

প্রসঙ্গত, গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় দুই দফায় তিন গির্জা ও চারটি বিলাসবহুল হোটেলসহ আট জায়গায় বোমা হামলা হয়।

সকালে প্রথমে হামলার শিকার হয়েছে ক্যাথলিক খ্রিস্টানদের তিনটি বড় গির্জা সেইন্ট অ্যান্থনি চার্চ, সেইন্ট সেবাস্টিয়ান চার্চ ও জিয়ন চার্চ। ইস্টার সানডের প্রার্থনায় এসব চার্চে সমবেত হয়েছিলেন হাজারো মানুষ।

এছাড়া হামলা হয় কলম্বোর পাঁচ তারকা হোটেল শাংরি লা, কিংসবুরি ও সিনামন গ্র্যান্ড জোটেলে। এসব হোটেলে অনেক বিদেশি পর্যটক ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়