ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলার নির্দেশদাতা হাশিম নিহত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৬ ২:৫৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৬ ২:৫৪:১৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় রোববার গির্জা ও হোটেলে আত্মঘাতী হামলার নির্দেশদাতা ও গ্রুপটির নেতা জাহরান হাশিম নিহত হয়েছে। কলম্বোর শাংরি লা হোটেল চালানো হামলায় সে নিহত হয়। শুক্রবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ তথ্য জানিয়েছেন।

সিরিসেনা জানান, জনপ্রিয় পর্যটক হোটেলটিতে হামলার নেতৃত্ব দিয়েছিলেন হাশিম। তার সঙ্গে ইলহাম নামের দ্বিতীয় আরেক হামলাকারী ছিল।

তিনি জানান, গোয়েন্দা সংস্থার বিশ্বাস প্রায় ১৩০ জন সন্দেহভাজন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট আছে। এদের মধ্যে পলাতক ৭০ জনকে পুলিশ এখনো খুঁজছে।

এদিকে শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে, হাশিমের দল ন্যাশনাল তৌহিদ ই জামাতের দ্বিতীয় শীর্ষ নেতাকে আটক করা হয়েছে। তদন্তকারীরা জানতে পেরেছেন, ‘আর্মি মহিদিন’ বলে পরিচিত এক ব্যক্তি হামলাকারীদের সামরিক প্রশিক্ষণ দিয়েছিল। তাদের অস্ত্র প্রশিক্ষণ বিদেশে এবং শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় প্রদেশের কয়েকটি স্থানে দেওয়া হয়েছে।

গত রোববার শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি পাঁচ তারকা হোটেলে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এছাড়া আরো দুটি স্থানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এসব ঘটনায় নিহত হয় প্রায় ২৫৯ জন। হামলার দুদিনের মাথায় ইসলামিক স্টেট এর দায় স্বীকার করে এবং এর সঙ্গে ন্যাশনাল তৌহিদ ই জামাত জড়িত বলে দাবি করে।

কয়েক বছর ধরে চরমপন্থি মতবাদ প্রচার করে আসছিলেন হাশিম। নিজের ফেইসবুক ও ইউটিউব অ্যাকাউন্টে ধর্মীয় উসকানিমূলক বিভিন্ন ভিডিও পোস্ট করে আসছিলেন তিনি। তার বিষয়ে সরকারের কয়েকটি কর্তৃপক্ষের কাছে অভিযোগও করেছিল স্থানীয়রা। নিজের এলাকা থেকে বহিস্কারের পর আত্মগোপনে চলে গিয়েছিলেন হাশিম।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৯/শাহেদ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge