ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঋদ্ধিমানের বদলি কার্তিক

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-১৬ ১২:৩০:৩২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ১২:৩৬:২৪ পিএম
দিনেশ কার্তিক
Walton AC

ক্রীড়া ডেস্ক : চোট পাওয়া ঋদ্ধিমান সাহার বদলি হিসেবে আরেক উইকেটকিপার-ব্যাটসম্যান দিনেশ কার্তিককে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টের দলে অন্তর্ভুক্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

গত বৃহস্পতিবার অনুশীলনের সময় বাঁ হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন ঋদ্ধিমান। ফলে সেঞ্চুরিয়নে চলমান দ্বিতীয় টেস্টে উইকেটকিপার এই ব্যাটসম্যান খেলতে পারছেন না। তার জায়গায় একাদশে ঢুকেছেন পার্থিব প্যাটেল।

ওয়ানডে সিরিজের দলে থাকায় কার্তিককে দক্ষিণ আফ্রিকায় যেতেই হতো। তবে ঋদ্ধিমানের বদলি হিসেবে টেস্ট দলে ডাক পাওয়ায় নির্ধারিত সময়ের সপ্তাহ দুয়েক আগেই দক্ষিণ আফ্রিকায় উড়াল দিতে হচ্ছে তাকে।

কার্তিকের টেস্ট অভিষেক ২০০৪ সালে। সর্বশেষ টেস্ট খেলেছেন প্রায় আট বছর আগে, ২০১০ সালের জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে। এরপর থেকে ভারতের সীমিত ওভারের দলেও আসা-যাওয়ার মধ্যে ছিলেন কার্তিক। তবে ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সে নির্বাচক প্যানেলের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন কার্তিক।

চলমান ঘরোয়া মৌসুমে ৪টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি ৫৯.২০ গড়ে ২৯৬ রান করেছেন। এর মধ্যে ছিল তিনটি দিলীপ ট্রফি ও একটি রঞ্জি ট্রফির ম্যাচ। সেই ফর্মটা তিনি টি-টোয়েন্টিতেও টেনে টেনে এনেছেন। চলমান সৈয়দ মুশতাক আলী ট্রফিতে পাঁচ ইনিংসে তিন ফিফটিতে করেছেন ২১১ রান।

সেঞ্চুরিয়নে ঋদ্ধিমানের জায়গায় একাদশে এসে ভালো করতে পারছেন না পার্থিব। প্রথম ইনিংসে তিনি করেছেন ১৯ রান। উইকেটের পেছনে ক্যাচ ছেড়েছেন দুটি। প্রথম ইনিংসে হাশিম আমলা ৩০ রানে জীবন পেয়ে করেন ৮২ রান। পরে ফাফ ডু প্লেসির একটি ক্যাচও তালুবন্দি করতে ব্যর্থ হন তিনি। দ্বিতীয় ইনিংসে ডিন এলগারের ব্যাট ছুঁয়ে বল তার বাঁ পাশ দিয়ে গেলেও ধরার চেষ্টা করেননি পার্থিব।

তৃতীয় টেস্টে পার্থিবের জায়গায় একাদশেও ঢুকে যেতে পারেন কার্তিক। তাহলে ভারতের হয়ে সাদা পোশাকে খেলার আট বছরের অপেক্ষাও ফুরাবে তার। আগামী ২৪ জানুয়ারি জোহানেসবার্গে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge