ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দরপত্র ছাড়াই ১০০০ সরকারি গাছ কর্তন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ২৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দরপত্র ছাড়াই ১০০০ সরকারি গাছ কর্তন

নিজস্ব প্রতিবেদক: কোনো দরপত্র ছাড়াই কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কে এক হাজারের অধিক সরকারি গাছ বেআইনিভাবে কর্তন করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের অভিযানে গাছ কাটার সত্যতা পাওয়া যায়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন, মঙ্গলবার অভিযান শেষে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন পেশ করা হবে।

দুদক জানায়, কুষ্টিয়ার মিরপুর উপজেলায় তাঁতীবান্দা থেকে মশান বাজার এলাকায় কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কের পাশে দরপত্র ছাড়াই সরকারি গাছ কর্তনের অভিযোগ পাওয়া যায়। পরে অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের একটি টিম।

এদিকে অন্য এক অভিযানে বিআরটিএ অফিসের এক দালালকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ টিম। এছাড়া সারা দেশে আরো দুটি দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করেছে দুদক। এর মধ্যে ঠাকুরগাঁও বিআরটিএ অফিসে লাইসেন্স প্রদানে ব্যাপক অনিয়ম ও ভোগান্তির অভিযোগে অভিযান পরিচালনা করে। অভিযানে বিআরটিএ অফিসে ব্যাপক অনিয়মের সত্যতা পাওয়া যায়। এ সময় স্থানীয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত একজনকে ১৫ দিনের কারাদণ্ড দেয়।

এদিকে কুমিল্লা কাটাখালী খালের তীর ঘেঁষে ‘নওয়াববাড়ি চৌমুহনী হতে কদমতলী ব্রিজ পর্যন্ত প্রটেকশন ওয়াল নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে নির্মিত একটি দেয়াল হেলে পড়ার কারণ অনুসন্ধানে অভিযান পরিচালনা করেছে কুমিল্লার অপর টিম।

টিম অভিযোগ স্থলে গিয়ে দেখতে পায়, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে নির্মিত দেয়ালটির ৪৭ মিটার কাটাখালী খালের দিকে হেলে পড়েছে। টিম এ বিষয়ে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র, প্রধান নিবার্হী কর্মকর্তা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও উক্ত কাজের ঠিকাদারের সাথে কথা বলেছে। ওয়ালটি ধ্বসে পড়ার সঠিক কারণ যথাযথভাবে উদঘাটনের জন্য অনুসন্ধানের অনুমতি চেয়ে কমিশনে প্রতিবেদন দাখিল করেছে ওই টিম।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়