ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পশুর হাটে সুষ্ঠু ব্যবস্থাপনা

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ৬ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পশুর হাটে সুষ্ঠু ব্যবস্থাপনা

আগামী ১৩ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে । এ উপলক্ষে রাজধানীর দুই সিটি করপোরেশনে ২১টি পশুর হাট বসছে। হাটগুলোতে কোরবানির পশু আসতে শুরু করেছে। দুএকদিনের মধ্যে সব হাটে আরো পশু আসবে এবং মূল কেনাবেচা শুরু হবে। রাজধানীতে এবার হাটের সংখ্যা বাড়ানোয় পশু কেনার ব্যাপারে নগরবাসীর ভোগান্তি অনেক কমবে বলে ধারণা করা হচ্ছে। তবে এরপরেও হাটে প্রতিবারই জাল টাকা, চাঁদাবাজি, অতিরিক্ত হাসিল আদায় ও অন্য যেসব ভোগান্তি পোহাতে হয় সেগুলো থাকতে পারে বলে আশঙ্কা থেকেই যাচ্ছে।

 

দেশের বিভিন্ন স্থান থেকে রাজধানীর হাটগুলোতে কোরবানির পশু এসে থাকে। ঈদের ছুটিতে বাড়িমুখো মানুষের কারণে মহাসড়কগুলোতে অতিরিক্ত যানবাহনের চাপ থাকে। আবার এ সময় রাজধানীমুখী পশুবাহী গাড়ির চাপও থাকে। এ কারণে প্রতিবারই রাজধানী থেকে বের হওয়ার পথগুলোতে অসহনীয় যানজট থাকে। এছাড়া হাটগুলো মূল সড়কের পাশে হওয়ায় ঈদের তিনদিন আগে হাটের গণ্ডি সড়কের ওপরেও গিয়ে পড়ে। এ কারণে হাট এলাকায় ব্যাপক যানজট দেখা দেয়। বরাবরই হাটগুলোতে প্রচুর টাকার লেনদেন হওয়ায় এসময় চাঁদাবাজ-সন্ত্রাসী, ছিনতাইকারী ও অজ্ঞান পার্টির দৌরাত্ম্য দেখা যায়। পাশাপাশি জালনোট চক্রও সক্রিয় থাকে। গত কয়েক বছর পশুর হাটগুলোতে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগও পাওয়া গেছে। এছাড়া নৌঘাট থেকে কোরবানির পশু আনা নিয়ে হাটের লোকজনের মধ্যে সংঘর্ষ ঘটে। তাদের সংঘর্ষের জের ধরে অনেক সময় গরুবোঝাই নৌকা ডুবে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে।

 

গত কয়েক বছর ধরে কোরবানির পশু নিয়ে নতুন করে একটি বিপদ মাথাচাড়া দিচ্ছে। এটি হচ্ছে ইনজেকশন দিয়ে গরু মোটাতাজাকরণ। কোরবানির ঈদকে সামনে রেখে একটি চক্র অতিরিক্ত মুনাফার লোভে স্টেরয়েড জাতীয় ইনজেকশন গরুর দেহে প্রবেশ করায়। এতে গরুর শরীরে পানি জমে ও দেহ দ্রুত ফুলে যায়। গরু নাদুসনুদুস দেখায় এবং তা দেখে ক্রেতারা বিভ্রান্ত হয়ে কিনে নিয়ে যান। অথচ এসব পশুর গোশত মানুষের স্বাস্থ্যের জন্য ব্যাপক ঝুঁকিপূর্ণ।

 

হাটে জাল টাকা, চাঁদবাজি, অতিরিক্ত হাসিল আদায় বন্ধে প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে। এর পাশাপাশি ব্যাপারীরা যেন পশু বিক্রি শেষে নিরাপদে ঘরে ফিরতে পারেন সে ব্যবস্থাও করতে হবে। আমরা আশা করবো নগর কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ও  নিরাপত্তার মধ্যে পশুর হাটগুলোর ব্যবস্থাপনা যেন নিশ্চিত করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৬/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়