ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইন্টারপোলের সদস্য হলো ফিলিস্তিন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৪, ২৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্টারপোলের সদস্য হলো ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের ব্যাপক বিরোধিতা সত্ত্বেও পুলিশের আন্তর্জাতিক সংগঠন ইন্টারপোলের সদস্য হলো ফিলিস্তিন।

চীনের রাজধানী বেইজিংয়ে বুধবার ইন্টারপোলের সাধারণ সভায় ভোটাভুটির মাধ্যমে সদস্য পদ পায় ‘ফিলিস্তিন রাষ্ট্র’। এর মাধ্যমে ফিলিস্তিনি রাষ্ট্রের আন্তর্জাতিক মর্যাদা লাভের পথ আরো প্রশস্ত হলো।

ফিলিস্তিনের ইন্টারপোলের সদস্য হওয়া ঠেকাতে ভোটাভুটি আরো এক বছর পিছিয়ে দিতে চেষ্টা করে ইসরায়েল। কিন্তু সে চেষ্টা ব্যর্থ হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক পুলিশ সংস্থায় ফিলিস্তিনের যোগ দেওয়ার মাধ্যমে ইসরায়েলের সঙ্গে চুক্তির লঙ্ঘন হলো।

ইসরায়েলের দাবি, ফিলিস্তিন রাষ্ট্র নয় এবং এ কারণে তারা সদস্য হওয়ারও যোগ্য নয়। ইসরায়েল-ফিলিস্তিন অন্তর্বর্তী শান্তি চুক্তি অনুযায়ী, অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকায় স্বায়ত্তশাসন ভোগ করে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এক বিবৃতিতে বলেছেন, ইন্টারপোলের অধিকাংশ দেশের নৈতিক অবস্থানের কারণে এ বিজয় সম্ভব হয়েছে।

ইন্টারপোল এক বিবৃতিতে জানিয়েছে, ফিলিস্তিন ও সলোমন দ্বীপপুঞ্জের সদস্য পদ লাভের আবেদন বেইজিংয়ের সাধারণ সভায় অনুমোদন পেয়েছে। এর ফলে এখন ইন্টারপোলের সদস্য সংখ্যা দাঁড়ালো ১৯২টিতে।

গত বছর ইন্দোনেশিয়ায় সাধারণ সভায় ফিলিস্তিনের সদস্য পদ লাভের বিরুদ্ধে ইসরায়েল কূটনৈতিক তৎপরতা চালায় এবং ফিলিস্তিনের প্রচেষ্টা ভেস্তে দেয়।

২০১২ সালে জাতিসংঘের ‘পর্যবেক্ষক সদস্য’ হয় ফিলিস্তিন। এর পর থেকে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংস্থায় অন্তর্ভূক্তির প্রচেষ্টা চালাতে থাকে দেশটি। ইতিমধ্যে আন্তর্জাতিক অপরাধ আদালত ও ইউনেসকোর সদস্য পদ পেয়েছে তারা। এরই ধারাবাহিকতায় এবার ইন্টারপোলের সদস্য পদ পেল।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৮ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়