ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক : ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি জানিয়েছেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক ও নৌমন্ত্রী শাজাহান খান।

রোববার রাজধানীর সেগুন বাগিচায় স্বাধীনতা হলে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ আয়োজিত  এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশে প্রায় এক লাখ লোককে হত্যা করা হয়েছে, যা গণহত্যার ইতিহাসে এক ভয়াবহ ঘটনা। ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি আমরা দেশবাসীর কাছে উত্থাপন করছি। শুধু বাংলাদেশের জন্য নয়, আজকের সভ্য বিশ্ব সমাজ ও বিশ্ব মানবতার অগ্রযাত্রার স্বার্থে অন্তত একটি দিন নির্ধারিত থাকা দরকার গণহত্যার মত পৈশাচিকতার বিরুদ্ধে প্রতিবাদের জন্য।’

তিনি আরো বলেন, ‘২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার দাবিতে সংসদের বর্তমান অধিবেশনেই একটি প্রস্তাব উত্থাপন করা হবে।’

১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা সংঘটিত হয়েছে তাকে জাতিসংঘ যেন স্বীকৃতি দেয় সে ব্যাপারে তিনি যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানান। তিনি বলেন, ‘আমাদের দাবি আমরা শুধু দেশের মানুষের মধ্যে সীমাবদ্ধ রাখবো না, প্রবাসী বাঙালি যারা আছেন তাদের কাছেও এ দাবি পৌঁছে দেবো।’ তিনি এই আন্দোলনে শামিল হওয়ার জন্য প্রবাসীদের প্রতি আহবান জানান। 

মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, মুক্তিযোদ্ধা ওসমান আলী, মাহবুব উদ্দিন বীরবিক্রম, কামাল পাশা চৌধুরী, কামরুল আলম সবুজ, মো. কামাল উদ্দিন, হাসান খসরু এ সময় উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়