ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ট্রাভেল এজেন্সির লাইসেন্সে আর ভোগান্তি নয়

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাভেল এজেন্সির লাইসেন্সে আর ভোগান্তি নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ট্রাভেল এজেন্সির লাইসেন্স করতে এখন আর ভোগান্তি পোহাতে হবে না। ঘুরতে হবে না সচিবালয়ের দুয়ারে দুয়ারে। হয়রানি দৌরাত্ম্য কমাতেই অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে রোববার বিকেলে 'অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম' উদ্বোধনকালে মন্ত্রী একথা বলেন।

পর্যটনমন্ত্রী বলেন, ট্রাভেল এজেন্সি লাইসেন্স প্রার্থীরা এখন থেকে অনলাইনেই লাইসেন্সের আবেদন, নবায়ন করাসহ সব কার্যক্রম সম্পন্ন করতে পারবে। সেবাপ্রার্থীদের ভোগান্তি কমে যাওয়ার পাশাপাশি লাল ফিতার দৌরাত্ম্যও কমবে।

রাশেদ খান মেনন বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে বর্তমানে প্রায় পাঁচ হাজার ট্রাভেল এজেন্সি নিবন্ধিত আছে। প্রতি বছর বিভিন্ন উদ্দেশ্যে বিদেশে গমনেচ্ছুক আনুমানিক ৮ লাখ নাগরিককে এয়ারলাইন্সের টিকেটসহ অন্যান্য সুযোগ-সুবিধার জন্য এসব ট্রাভেল এজেন্সির ওউপর নির্ভর করতে হয়। ওই ট্রাভেল এজেন্সিসমূহের নিবন্ধন ও নবায়নসহ সব প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে মূলত অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার তৈরি করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে মন্ত্রণালয় কর্তৃক উদ্ভাবিত অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যারটি  উদ্বোধনের পরপরই সিস্টেমটি ইতোমধ্যে মন্ত্রণালয়ে নিবন্ধিত প্রায় ৫ হাজার ট্রাভেল এজেন্সির ডাটা এন্ট্রি ও অ্যাকাউন্ট তৈরির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

নিবন্ধিত ট্রাভেল এজেন্সির সব তথ্য সিস্টেমে আপলোড সম্পন্ন হলে আগামী ১ সেপ্টেম্বর ২০১৭ থেকে ট্রাভেল এজেন্সির নতুন নিবন্ধন ও নবায়নসহ সব আবেদন অনলাইনে গ্রহণ করা হবে।

এ সময় ‍উপস্থিত ছিলেন বিমান মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বিপিসির চেয়ারম্যান আখতারুজজামান খান কবির, বিটিবির সিইও ড. মোহাম্মদ নাসির উদ্দিন, মন্ত্রণালযের অতিরিক্ত সচিব মো. ইমরান, বিমানের এমডি মোসাদ্দিক আহমেদ প্রমুখ।

অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেমের সুফল : ট্রাভেল এজেন্সির নিবন্ধন ও নবায়ন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করার ব্যবস্থা না থাকায় বর্তমানে বাংলাদেশের যেকোনো বিভাগ/জেলা/উপজেলা থেকে কোনো প্রতিষ্ঠানকে ট্রাভেল এজেন্সির নিবন্ধন/নবায়ন/ডুপ্লিকেট সনদ প্রাপ্তি ও অফিস পরিবর্তনের জন্য আবেদন করতে হলে ঢাকা শহরে এসে বাংলাদেশ সচিবালয়ের অভ্যন্তরে অবস্থিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালেয় প্রয়োজনীয় কাগজপত্রসহ হার্ডকপির মাধ্যমে আবেদন করতে হয়। সচিবালয়ের নিরাপত্তার জন্য যেকোনো মানুষ ইচ্ছা পোষণ করলেই সচিবালয়ে প্রবেশ করতে পারেন না। তাই বাংলাদেশের যে কোনো স্থান থেকে আসা মানুষের জন্য সচিবালয়ের অভ্যন্তরে প্রবেশ করা অত্যন্ত দুরূহ। এক্ষেত্রে সাধারণ মানুষের মূল্যবান সময় এবং অর্থের অপচয় হচ্ছে।

ট্রাভেল এজেন্সির জন্য আলাদা কোনো সিস্টেম/পোর্টাল এবং তথ্য সংবলিত ডাটাবেজ না থাকার কারণে কোনো ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক নতুন ট্রাভেল এজেন্সির নামে ট্রেড লাইসেন্স নেওয়ার পূর্বে একই নামে অন্য কোনো ট্রাভেল এজেন্সি ইতোপূর্বে এ মন্ত্রণালয়ের নিবন্ধন নিয়েছে কিনা তা যাচাই করা সম্ভব হচ্ছে না। অনলাইনে ট্রাভেল এজেন্সির নাম যাচাইয়ের সুবিধা না থাকার কারণে অধিকাংশ ব্যক্তি/প্রতিষ্ঠান ট্রাভেল এজেন্সির নামে নতুন ট্রেড লাইসেন্স নেওয়ার পরে এ মন্ত্রণালয় থেকে নিবন্ধন সনদ গ্রহণের সময় নাম পরিবর্তন করতে হয় অথবা ট্রেড লাইসেন্সে নাম পরিবর্তন করতে হয় যা অত্যন্ত সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য এবং অর্থের অপচয়।

এছাড়া নিবন্ধিত ট্রাভেল এজেন্সির তালিকা দেশি-বিদেশি সাধারণ মানুষ/প্রতিষ্ঠানের কাছে দৃশ্যমান নয় যার কারণে দেশি-বিদেশি অনেক মানুষ/প্রতিষ্ঠান অনিবন্ধিত ট্রাভেল এজেন্সির দ্বারা প্রতারিত হচ্ছে এবং একই সঙ্গে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক হজ লাইসেন্স প্রদানের ক্ষেত্রে ট্রাভেল এজেন্সির নিবন্ধন/নবায়ন সনদসহ অন্যান্য তথ্য অনলাইনে যাচাইয়ের কোনো সুযোগ নেই। এ সিস্টেম প্রবর্তনের ফলে এ সুযোগ সৃষ্টি হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়