ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি আইনের চূড়ান্ত অনুমোদন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ১৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি আইনের চূড়ান্ত অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি আইন, ২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মন্ত্রিসভায় আইনটি নিয়ে আসে পরিকল্পনা বিভাগ। মন্ত্রিসভা আইনটির চূড়ান্ত অনুমোদন দেয়।’

সচিব বলেন, ১৯৮০ সালে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠিত হয়। ১৯৮৫ সালে এটাকে করপোরেট বডিতে রুপান্তর করা হয়।

তিনি বলেন, এটি পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি বোর্ড থাকবে। এই বোর্ডের চেয়ারম্যান হবেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী এবং ভাইস চেয়ারম্যান হবেন প্রতিমন্ত্রী, প্রতিমন্ত্রী না থাকলে ভাইস-চেয়ারম্যান হবেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব। তবে ১৫ সদস্য বাকি কারা হবেন সেটা আইনে উল্লেখ করা হয়নি।

শফিউল আলম জানান, বর্তমানে এ প্রতিষ্ঠানটি রয়েছে। যেভাবে আছে সেভাবেই আইনটি নতুনভাবে বাংলায় করা হয়েছে।

উল্লেখ্য, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএপিডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর পরিকল্পনা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি জাতীয় প্রশিক্ষণ প্রতিষ্ঠান।

পরিকল্পনা ও উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি, আধা সরকারি ও স্বায়ত্ত্বশাসিত সংস্থায় কর্মরত কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নভেম্বর ১৯৮০ সালে এই একাডেমি ‘(Development of the Planning Machinery in Bangladesh (Creation of Institutional facilities for training in Planning and Development)’ শিরোনামে প্রকল্প হিসেবে যাত্রা শুরু করে।

১৯৮৪ সালে একাডেমি ৩/এ, নীলক্ষেত, ঢাকায় অবস্থিত নিজস্ব ভবনে স্থানান্তরিত হয় এবং সরকারের রাজস্ব খাতে স্থানান্তরিত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের গত ৬ জানুয়ারি, ১৯৮৫ তারিখের সিদ্ধান্ত মোতাবেক পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির বোর্ড অব গভর্নরসকে বডি করপোরেটে রুপান্তর করা হয়। তখন থেকে একাডেমি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় কর্মরত কর্মকর্তাদের ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম করতে ব্যাপক প্রশিক্ষণ প্রদান করে আসছে।

গত ৩ ফেব্রুয়ারি, ১৯৮৫ তারিখে ‘সরকারি শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান অধ্যাদেশ-১৯৬১’ এর আওতায় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিকে একটি ইনস্টিটিউট হিসেবে ঘোষণা করা হয় এবং এটির ক্ষেত্রে উক্ত অধ্যাদেশ কার্যকরের আদেশ জারি করা হয়।

গত ১২ জুন, ২০০৭ তারিখে অনুষ্ঠিত ‘র্বোড অব গভর্নরস’-এর এক সভায় একাডেমির নাম ‘পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি’ এর পরিবর্তে ‘জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি’ করার সিদ্ধান্ত গৃহীত হয়। ৩০ আগস্ট, ২০০৯ তারিখে একাডেমির নতুন নামকরণ প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/সাইফুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়