ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কাউখালীতে নদীভাঙ্গন বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাউখালীতে নদীভাঙ্গন বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

নিজস্ব প্রতিবেদক : পিরোজপুর জেলার কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর ভাঙ্গন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে ঢাকাস্থ  কাউখালীবাসী।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর ভাঙ্গনে সোনাকুড় গ্রাম প্রায় বিলীন হবার পথে। গ্রামটির তিনভাগের প্রায় দুইভাগ নদী গর্ভে বিলীন হয়ে গেছে ইতোমধ্যে। সোনাকুর গ্রামে রয়েছে ২৫০ বছরের ঐতিহ্যবাহী মৃৎশিল্প। এই গ্রামের মাটির কাজ করা কুমার ও পাল বংশের লোকজন ভিটেমাঠি হারিয়ে আজ নিঃস্ব। অত্র এলাকার সংসদ সদস্য ভাঙ্গন রোধে কোন উদ্যোগ নিচ্ছেন না।

বক্তারা জানান, গত ১৫ দিনে সোনাকুর গ্রামের প্রায় ২০ একর জমি, ৫০টির বেশি বাড়ি ও ২০টি দোকান এবং একটি কাঠের ব্রিজ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙ্গন ছড়িয়ে পড়েছে এক নম্বর সয়ন-রঘুনাথপুর ইউনিয়নের হোগলা, বেতকা, রঘুনাথপুর, সয়না, রোঙ্গাকাঠি, শীর্ষা ও মেঘপাল গ্রামে।

এদিকে ২ নম্বর আমড়াজুরি ইউনিয়নের সরকারি খাদ্য গুদাম, আশোয়া, গন্ধব্য, কুমিয়ান, ফেরিঘাট এলাকায়া ধীরে ধীরে নদীগর্ভে চলে যাচ্ছে। একই সাথে কাউখালী নদীবন্দর লঞ্চঘাট এলাকায় ভাঙ্গন শুরু হয়েছে। যা রোধ না করলে মানচিত্র থেকে এই উপজেলা বিলীন হয়ে যাবে।

নদী তীরবর্তী এলাকার খেটে খাওয়া মানুষের জীবন ও সম্পদ রক্ষায় নদী ভাঙ্গন রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

কাউখালী উপজেলার প্রাক্তন চেয়ারম্যান কাজী হারুন-অর-রশিদের সভাপতিত্বে মানববন্ধনে ঢাকাস্থ কাউখালী যুব কল্যান সমিতির সভাপতি এ কে এম সাইফুর রহমান আলম, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম উজ্জ্বল, ঢাকাস্থ কাউখালী শিক্ষার্থী কল্যাণ পরিষদের সমন্বয় কমিটির সভাপতি আহাসান হাবীব মিলন, দ্বীপ কল্যাণ সমিতির সভাপতি জাকির হোসেন রোকন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৮/মেহেদী/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়